ঢাবি থেকে পিএইচডি ডিগ্রি পেলেন সংগীতশিল্পী বন্যা

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন রবীন্দ্রসংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা। ১০ বছর আগে উচ্চতর শিক্ষার ডিগ্রি ডক্টর অব ফিলোসফির (পিএইচডি) কোর্স শুরু করেছিলেন তিনি।

সম্প্রতি তার এ কোর্স শেষ হয়েছে বলে তিনি গণমাধ্যমকে জানিয়েছেন। এই কোর্সে তার গাইড হিসেবে ছিলেন ড. মৃদুল চক্রবর্তী। পরে যুক্ত হন ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান। বন্যা এই ডিগ্রি অর্জন করতে করতে তারা দুজনই পৃথিবী ছেড়ে চলে গেছেন।

রেজওয়ানা চৌধুরী বন্যা বলেন, আমি যখন পিএইচডি শুরু করি, তখন আমার গাইড আমারই বন্ধু ড. মৃদুল চক্রবর্তী মারা গেল। শেষের দিকে আবার আরেকজন গাইড ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামানও মারা গেলেন।

তিনি বলেন, বলা যেতে পারে, আমাকে নানা চড়াই-উতরাই পার করতে হয়েছে। অনেক কষ্ট হলেও শেষ পর্যন্ত পিএইচডি কমপ্লিট করতে পেরেছি। আমি মনে করি, এটা আমার জীবনের অন্যতম অর্জন।

গত বছর করোনাভাইরাসে আক্রান্ত দেশ বরেণ্য এই রবীন্দ্রসংগীত শিল্পী। বর্তমানে বন্যার বয়স ৬৩ বছর। বিশ্বভারতীর ছাত্রী বন্যার রবীন্দ্রসংগীত পরিবেশনের ধরণ গোটা বিশ্বে সমাদৃত। এই মুহূর্তে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃত্যকলা বিভাগের চেয়ারপার্সনের দায়িত্বেও রয়েছেন তিনি।