ঢাবির আইইআরের নতুন পরিচালক অধ্যাপক আবদুল হালিম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের (আইইআর) অধ্যাপক ড. মো. আবদুল হালিমকে ইনস্টিটিউটের পরিচালক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান তাকে এই নিয়োগ প্রদান করেন। শনিবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, অধ্যাপক ড. মো. আবদুল হালিম ৩০ জুন ইনস্টিটিউটের পরিচালক হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন।

অধ্যাপক আবদুল হালিম ১৯৯৭ সালে ঢাবির শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটে প্রভাষক হিসেবে জয়েন করেন। পরবর্তীতে তিন আইসিসিআর স্কলারশিপ নিয়ে ভারতের বারোদা এমএস বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। তিনি একজন এডুকেশননার কনসালটেন্ট হিসেবে বিভিন্ন আন্তর্জাতিক ও দেশীয় সংস্থায় কাজ করেছেন এর মধ্যে উল্লেখযোগ্য হলো- এনসিটিবি, পরিকল্পনা মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয়, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক, প্লান বাংলাদেশ ইত্যাদি।

আইইআরের নতুন পরিচালক হিসেবে শিক্ষার্থীদের জন্য নতুন কোন পরিকল্পনা আছে কি না এমন প্রশ্নের জবাবে অধ্যাপক ড. মো. আবদুল হালিম যুগান্তরকে বলেন, করোনার কারণে শিক্ষার্থীদের শিক্ষাজীবন স্তিমিত হয়ে আছে। এই স্থবিরতা কাটাতে অতি দ্রুত শিক্ষার্থীদের স্থগিত হওয়া পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করব হোক সেটা অনলাইনে কিংবা অফলাইনে। আর এর জন্য শিক্ষার্থীদের চাহিদা অনুযায়ী তাদের সাহায্য করা হবে। এছাড়াও আইইআরের শিক্ষাক্রমকে আন্তর্জাতিক মানের করার জন্য যে কাজ শুরু হয়েছে সেটাকে অতিদ্রুত শেষ করার ব্যবস্থা করব।

তিনি আরো বলেন, শিক্ষা ও গবেষণার ইনস্টিটিউটের শুধু এই বিশ্ববিদ্যালয়ের প্রতিই নয় বরং সমগ্র জাতির জন্য একটা দায়বদ্ধতা আছে। তাই আমার একটি পরিকল্পনা আছে যে, প্রাক-প্রাথমিক ও প্রাথমিকের শিক্ষার্থীদের জন্য প্যারেন্টিং এডুকেশনের ব্যবস্থা করা।

যাতে তারা করোনাকালীন সংকট কাটিয়ে উঠার জন্য মটিভেশন পায়। আর এর জন্য যদি সরকার কিংবা অন্য কোন সংস্থা আমাদের সাহায্য করে তো ভালো নয়তবা আমরা নিজস্ব তহাবিলেই এর ব্যবস্থা