ঢাবিতে হচ্ছে বঙ্গবন্ধু রিসার্চ ইনস্টিটিউট

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে গবেষণার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ে চালু হচ্ছে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ইনস্টিটিউট ফর পিস অ্যান্ড লিবার্টি’ নামে একটি স্বতন্ত্র প্রতিষ্ঠান। রোববার (১৪ জুন) ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট মিলনায়তনে সিনেটের বার্ষিক অধিবেশনে এর অনুমোদন দেওয়া হয়।

এর আগে করোনাভাইরাসের কারণে সিনেটের এই বার্ষিক অধিবেশন স্বাস্থ্য বিধি অনুসরণ ও সামাজিক দূরত্ব বজায় রেখে সংক্ষিপ্ত সময়ের জন্য অনুষ্ঠিত হয়। সিনেটের চেয়ারম্যান ও উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান অধিবেশনে সভাপতিত্ব করেন।

২০১৯ সালের ২৬ জুন সিনেট অধিবেশনে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব রিসার্চ ইনস্টিটিউট ফর পিস অ্যান্ড লিবার্টি’ প্রতিষ্ঠার প্রস্তাব দেন সিনিয়র সাংবাদিক ও সিনেট সদস্য মনজুরুল আহসান বুলবুল। এ বিষয়টি পর্যালোচনার জন্য সিন্ডিকেট কমিটি গঠন করা হয় ২০১৯ সালের ২৯ সেপ্টেম্বর।

প্রস্তাবটি সিন্ডিকেটে অনুমোদন পায় এ বছরের ১০ জুন। সবশেষ প্রক্রিয়া হিসেবে রোববার (১৪ জুন) সিনেটের পূর্ণাঙ্গ অধিবেশনে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব রিসার্চ ইনস্টিটিউট ফর পিস অ্যান্ড লিবার্টি’ প্রতিষ্ঠার বিধান অনুসমর্থন করা হয়। শিগগিরই প্রতিষ্ঠানটি পূর্ণাঙ্গ রূপ পাবে বলে উপাচার্য আশা প্রকাশ করেছেন। বঙ্গবন্ধুকে নিয়ে দেশে গবেষণার জন্য এটিই হবে প্রথম ও একমাত্র প্রাতিষ্ঠানিক উদ্যোগ।

উপাচার্য জাতির এই ক্রান্তিলগ্নে নানা পরিকল্পনা ও প্রচেষ্টার মাধ্যমে করোনা উদ্ভুত দুর্যোগ মোকাবেলায় আন্তরিকভাবে কাজ করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান। তিনি বলেন, উদ্ভূত পরিস্থিতিতে অনির্ধারিত ছুটিতে অনলাইনসহ বিভিন্ন সম্ভাব্য উপায়ে শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রমে সম্পৃক্ত ও সক্রিয় রাখার ব্যাপারে সকল বিভাগ ও ইনস্টিটিউটের সহকর্মীদের বিশেষ অনুরোধ করা হয়েছে; যাতে বিশ্ববিদ্যালয় খোলার পর কম সংখ্যক ক্লাশ নিয়ে পরীক্ষা নেয়া যায়।