ঢাবিতে পুনরায় করোনা পরীক্ষা শুরুর ঘোষণা

বেশ কিছুদিন বন্ধ থাকার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ে ফের করোনাভাইরাসের পরীক্ষা শুরু হচ্ছে। আজ সোমবার (২২ জুন) করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে এই তথ্য জানানো হয়। টানা ২২ দিনেরও বেশি সময় বন্ধ থাকার পর ল্যাবটি চালু হচ্ছে।

ব্রিফিংয়ে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা জানান, কিছু কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ল্যাবে করোনা পরীক্ষা বন্ধ ছিলো। সেটি আবার চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে। ল্যাবটি চালু হলে দেশে মোট ৬৩টি ল্যাবে করোনা পরীক্ষা হবে।

জানা গেছে, দেশে নভেল করোনাভাইরাসের বিস্তার শুরুর পরিপ্রেক্ষিতে গত ৫ মে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমতি নিয়ে কভিড-১৯ এর নমুনা পরীক্ষা শুরু করে ঢাকা বিশ্ববিদ্যালয়। তবে বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর অ্যাডভান্সড রিসার্চ ইন সায়েন্সেস (কারাস) ভবনে চালু করা ল্যাবটি একমাস পার না হতেই বন্ধ করে দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এ নিয়ে ত্রিমুখী চাপে পড়েন প্রশাসন সংশ্লিষ্টরা।

পরে তারা জানান, শিগগিরই ল্যাবটি পুনরায় চালুর চিন্তা-ভাবনা করছেন তারা। জানা গেছে, কভিড-১৯ পরীক্ষার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ে কমপক্ষে পাঁচটি আরটি পিসিআর ও ১০টি কনভেনশনাল পিসিআর মেশিন রয়েছে। চালুর পর প্রতিদিন প্রায় ৪০০ নমুনা পরীক্ষা করা হতো ঢাকা বিশ্ববিদ্যালয়ের ল্যাবে।