ডেন্টাল ভর্তি পরীক্ষা নিয়ে এখনও ধোঁয়াশায় শিক্ষার্থীরা

    করোনার কারণে ২০২০-২১ শিক্ষাবর্ষের সরকারি ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষা পেছানো হয়েছে। তবে বিজ্ঞপ্তি কিংবা প্রজ্ঞাপন জারি না হওয়ায় পরীক্ষা অনুষ্ঠিত হওয়া না হওয়া নিয়ে ধোঁয়াশার মধ্যে রয়েছেন শিক্ষার্থীরা।

    এদিকে আজ শনিবার (২৪ এপ্রিল) থেকে বিডিএস ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের প্রবেশপত্র ডাউনলোড শুরু হওয়ার কথা থাকলেও সেটি করতে পারছেন না শিক্ষার্থীরা। সব মিলিয়ে চরম অনিশ্চয়তার মধ্যে রয়েছেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।

    শিক্ষার্থীরা বলছেন, কয়েকটি মাধ্যমে জেনেছি যে, ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষা পেছানো হয়েছে। তবে স্বাস্থ্য মন্ত্রণালয় কিংবা স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর থেকে এ সংক্রান্ত কোনো বিজ্ঞপ্তি বা প্রজ্ঞাপন জারি করা হয়নি। পরীক্ষা পেছানো হলে সেটি আগে ভাগেই জানিয়ে দেয়া উচিত। তা হলে পরীক্ষা পেছানো নিয়ে অনেকের মনে সন্দেহের সৃষ্টি হতে পারে।

    এ বিষয়ে ডেন্টাল ভর্তি পরীক্ষার প্রস্তুতি নেয়া শিক্ষার্থী মারজান বিনতে মুরাদ বলেন, আজ থেকে আমাদের এডমিট কার্ড ডাউনলোডের কথা ছিল। তবে ওয়েবসাইটে ঢুকলে সেখানে পরে আবার চেষ্টা করার কথা বলা হচ্ছে। পরীক্ষা পেছাচ্ছে সেটি আমিও শুনেছি। তবে অধিদপ্তর থেকে বিজ্ঞপ্তি প্রকাশ না হওয়ায় বিষয়টি নিয়ে ধোঁয়াশা কাটছে না।

    খোঁজ নিয়ে জানা গেছে, গত মঙ্গলবার ডেন্টালের ভর্তি পরীক্ষা পেছানোর বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ সংক্রান্ত যাবতীয় ফাইল স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগে অনেক আগেই পাঠানো হয়েছে। মন্ত্রণালয় থেকে অনুমোদন দিয়ে এ ফাইলটি স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরে পাঠানো হবে। এর পর স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করবে। তবে মন্ত্রণালয় থেকে এখনো পরীক্ষা পেছানো সংক্রান্ত ফাইলটি ছাড়া হয়নি।

    মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষা পেছানো সংক্রান্ত ফাইল রেডি আছে। তবে শুক্রবার ও শনিবার সরকারি ছুটি থাকায় সেটি স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরে পাঠানো সম্ভব হয়নি। তবে বিষয়টি অনলাইনে করার প্রক্রিয়া চলছে। ভার্চুয়াল মাধ্যমে এটি আজ পাঠানো গেলে আগামীকাল রবিবার (২৫ এপ্রিল) সকালেই পরীক্ষা পেছানো এবং নতুন তারিখ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

    তথ্যমতে, গত ৮ এপ্রিল এমবিবিএস ও বিডিএস কোর্সের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। বিজ্ঞপ্তি অনুযায়ী আগামী ৩০ এপ্রিল বিডিএস পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও করোনার কারণে সেটি পেছানোর সিদ্ধান্ত নেয় ভর্তি পরীক্ষা আয়োজক কমিটি। গত মঙ্গলবার এ সংক্রান্ত একটি বৈঠক অনুষ্ঠিত হয়।

    মঙ্গলবারের ওই বৈঠক সূত্রে জানা যায়, ৩০ এপ্রিলের পরিবর্তে আগামী ১১ জুন ২০২০-২১ শিক্ষাবর্ষের ডেন্টাল ভর্তি আয়োজনের নীতিগত সিদ্ধান্ত হয়। যদিও প্রথমে আগামী ২৮ মে অথবা ৪ জুন এই পরীক্ষা নিতে চেয়েছিল আয়োজক কমিটি। তবে ওই দুইদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা থাকায় সেটি সম্ভব হয়নি।

    এদিকে আগামী ২৮ এপ্রিল চলমান কঠোর লকডাউন শেষ হচ্ছে৷ ২৯ এপ্রিল থেকে সবকিছু স্বাভাবিক হওয়ার কথা জানিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। লকডাউন শেষ হওয়ার ফলে আগামী ৩০ এপ্রিল ভর্তি পরীক্ষা হবে কি, হবে না এমন প্রশ্ন অনেকের মনে জন্ম দেয়। তবে ৩০ এপ্রিল ডেন্টালের ভর্তি পরীক্ষা হচ্ছে না বলে স্বাস্থ্য মন্ত্রণালয় এবং স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের একাধিক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে নিশ্চিত করেছেন।

    সার্বিক বিষয়ে জানতে চাইলে মেডিকেল ও ডেন্টাল ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির সদস্য সচিব ও স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) ডা. এ কে এম আহসান হাবীব শনিবার দুপুরে বলেন, আগামী ৩০ এপ্রিল ডেন্টালের ভর্তি পরীক্ষা হচ্ছে না। করোনা ভাইরাসের ঊর্ধ্বগামীতার কারণে পরীক্ষা পেছানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

    তিনি আরও বলেন, আমরা কাগজপত্র তৈরি করে মন্ত্রণালয়ে পাঠিয়েছি। সেটি তারা অনুমোদন করে আমাদের কাছে পাঠানো মাত্রই আমরা সেটি বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করবো। বিজ্ঞপ্তি আগামীকাল রবিবার প্রকাশ করা হতে পারে। কাল না হলেও এটি সোমবারে প্রকাশ করা হবে।