ডেন্টাল ভর্তি পরীক্ষায় আসনপ্রতি লড়বে ৯৭ জন

আগামী ১১ জুন ২০২০-২১ শিক্ষাবর্ষে সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার ভর্তি পরীক্ষায় সরকারি ডেন্টাল কলেজে আসনপ্রতি ৯৭ জন শিক্ষার্থী প্রতিদ্বন্দিতা করবেন।

জানা গেছে, দেশের সবগুলো সরকারি ডেন্টাল কলেজে আসন রয়েছে ৫৪৫টি। এর বিপরীতে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করেছেন ৫৩ হাজার ৪ জন। ফলে প্রতিটি আসনের বিপরীতে ৯৭.২৫ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবেন।

বিষয়টি নিশ্চিত করে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) ও মেডিকেল ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির সদস্য সচিব অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবীব বলেন, এবার সরকারি ডেন্টাল কলেজের আসন সংখ্যা ৫৪৫টি। এর মধ্যে ৫৩০টি সাধারণ সিট। আর ১৫টি বিভিন্ন কোটার জন্য বরাদ্দ। আর ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করেছেন ৫৩ হাজার ৪ জন।

কোন কলেজে কত আসন

এবার ঢাকা ডেন্টাল কলেজে ১১০টি, চট্রগ্রাম মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটে ৬০টি, রাজশাহী মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিটে ৫৯, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটে ৫৬ টি আসন রয়েছে৷ এছাড়া স্যার সলিমুল্লাহ, ময়মনসিংহ মেডিকেল কলেজ, সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ, বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজ ও রংংপুর মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটে ৫২টি করে আসন রয়েছে।