ডুয়েটের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ, আবেদন শেষ ২০ জুন

২০২০-২০২১ শিক্ষাবর্ষের ১ম বর্ষ বিএসসি ইঞ্জিনিয়ারিং ও ব্যাচেলর অব আর্কিটেকচার প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট)। ভর্তিচ্ছু আগ্রহীদের আগামী ২০ জুন (রবিবার) মধ্যে আবেদন করতে হবে।

আবেদনকারী শিক্ষার্থীদের বাংলাদেশ ডাক বিভাগ কর্তৃক পরিচালিত নগদ অথবা DBBL কর্তৃক পরিচালিত রকেট-এর মাধ্যমে ভর্তি পরীক্ষার ফি বাবদ ১৮০/- জমা দিতে হবে। ভর্তি বিষয়ক তথ্যাবলী http://admission.duetbd.orrg এ পাওয়া যাবে।

আবেদনের যোগ্যতা

* প্রার্থীকে বাংলাদেশের নাগরিক হতে হবে।

* প্রার্থীকে বাংলাদেশের যে কোন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড/কারিগরি শিক্ষা বোর্ড/মাদ্রাসা শিক্ষা বোর্ড হইতে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট/ দাখিল বা সমমানের পরীক্ষায় কমপক্ষে ৫০% নম্বর অথবা ৫.০০ এর ক্ষেলে কমপক্ষে GPA ৩.০০ (ঐচ্ছিক বিষয়সহ) পেয়ে উত্তীর্ণ হতে হবে।

* প্রার্থীকে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং/আর্কিটেকচার/ এগ্রিকালচার এ গড়ে কমপক্ষে ৬০% নম্বর অথবা 8.00 এর স্কেলে কমপক্ষে CGPA ৩.০০ পেয়ে উত্তীর্ণ হতে হবে।

* ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং/আর্কিটেকচার/এগ্রিকালচার পরীক্ষায় ২০১৯ ও তৎপরবর্তী সনে উত্তীর্ণ শিক্ষার্থীরাই ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। তবে সরকারী, আধাসরকারী, স্বায়ত্বশাসিত, সেক্টর কর্পোরেশন-এ শিক্ষকতাসহ অন্যান্য পদে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে না।

* ভর্তি পরীক্ষা ২০২০-২০২১ প্রসপেক্টাস এর ৪ (ক) ছক অনুযায়ী উল্লেখিত বিভাগ সমূহে ভর্তির জন্য আবেদন করা যাবে।

* একজন প্রার্থী সর্বোচ্চ ২টি বিভাগে আবেদন করিতে পারিবে একাধিক বিভাগে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের ক্ষেত্রে প্রার্থীকে পৃথক পৃথকভাবে আবেদন করতে হবে। তবে আবেদনকারী প্রসপেক্টাস এর ৬-এ উল্লেখিত সময়সূচি অনুযায়ী একই সময়ে অনুষ্ঠিত বিভাগসমূহের যে কোন ১ টিতে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে।

* চাকুরীরত প্রার্থীদের অবশ্যই যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে।

* বিদেশী শিক্ষার্থীদের ক্ষেত্রে প্রার্থীকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয় ও শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে আবেদন করতে হবে। উল্লেখ্য, অনলাইনে ভর্তির প্রক্রিয়া বিদেশী শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য নয়। তবে বিদেশী শিক্ষার্থীদের ভর্তি সংক্রান্ত তথ্য http://www.duet.ac.bd হতে সংগ্রহ করা যাবে।

অনলাইন নির্দেশনা এবং বাংলাদেশ ডাক বিভাগ কর্তৃক পরিচালিত নগদ অথবা DBBL কর্তৃক পরিচালিত রকেট-এ ভর্তি ফি প্রদানের মাধ্যমে প্রার্থী আগামী ০২ মে রবিবার সকাল ১০টা থেকে ২০ জুন রবিবার বিকাল ০৪টা পর্যন্ত আবেদন করতে পারবেন।