ডিপ্লোমা শেষ করা শিক্ষার্থীরা সব বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পাবেন: শিক্ষামন্ত্রী

ডিপ্লোমা শেষ করা শিক্ষার্থীরা এখনো সব বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষায় গ্রহণের সুযোগ পাচ্ছেন না। ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (ডুয়েট) তাদের জন্য কিছু আসন রয়েছে। এ নিয়ে দীর্ঘদিন নাখোশ ছিলেন এইসব শিক্ষার্থীরা। তবে শুধু একটি বিশ্ববিদ্যালয় নয়, ডিপ্লোমা শেষে সব বিশ্ববিদ্যালয়ে যেন পড়া যায় সেই ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

আজ রবিবার (২৪ এপ্রিল) রাজধানীর আইডিবি ভবনে বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শন শীর্ষক আলোচনা ও ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। বঙ্গবন্ধু ডিপ্লোমা প্রকৌশলী পরিষদের উদ্যোগে এটি অনুষ্ঠিত হয়।

শিক্ষামন্ত্রী বলেন, ডিপ্লোমা প্রকৌশলীদের হাত ধরে দেশ এগিয়ে যাচ্ছে। ডিপ্লোমা শেষে শিক্ষার্থীদের সব পথ যেন খুলে যায় সরকার সেই কাজ করছে। শুধু একটি বিশ্ববিদ্যালয় নয় ডিপ্লোমা শেষে সব বিশ্ববিদ্যালয়ে যেন পড়া যায় সেই ব্যবস্থা করা হবে।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু কারিগরি শিক্ষা ব্যবস্থার ওপর জোর দিয়েছেন। তিনি চেয়েছেন আমাদের দেশে যেন কলোনিয়াল শিক্ষা ব্যবস্থা না থাকে।

অনুষ্ঠানে আইডিবি সভাপতি একেএমএ হামিদ বলেন, জাতির পিতা শেখ মুজিব চেয়েছিলেন একক সত্তার জাতি প্রতিষ্ঠা করার। হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট করার প্রয়োজন। যা শুরু করেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি আধুনিক জ্ঞান ও কর্মশক্তিতে বলিয়ান জাতি গঠন করতে চেয়েছিলেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি মো. খবির হোসেন, ঢাকা দক্ষিণ সিটির কাউন্সিলর ফরিদ উদ্দিন আহমেদ রতন প্রমুখ।