ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষার্থীদের সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটে স্থানান্তরের নির্দেশ

সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজগুলোয় চালু করা ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং শিক্ষা কার্যক্রম বন্ধ করে শিক্ষার্থীদের সরকারি পলিটেকনিক্যাল ইনস্টিটিউশনগুলোয় স্থানান্তরের নির্দেশনা দেওয়া হয়েছে। ৬ আগস্টের মধ্যে ভর্তি নিশ্চিত করতে হবে।

গতকাল শনিবার বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের গত ২৪ জুলাই শিক্ষামন্ত্রী দীপু মনির সভাপতিত্বে অনুষ্ঠিত কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণ (টিভিইটি)–বিষয়ক নীতিনির্ধারণী সভায় নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী এই স্থানান্তরের নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্দেশনায় বলা হয়, কোভিড-১৯ অতিমারি বিবেচনায় সশরীরে উপস্থিত না হয়ে বদলির আদেশপ্রাপ্ত শিক্ষার্থীদের (মোবাইলে ফোন করে এবং এসএমএস বা ই–মেইলের মাধ্যমে) ৬ আগস্টের মধ্যে ভর্তি নিশ্চিত করতে হবে। এ ক্ষেত্রে শিক্ষার্থীদের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে যোগাযোগের সুবিধার্থে শিক্ষকদের তালিকা সংযুক্ত করা হয়েছে। এই নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের অনুমোদনক্রমে এসব শিক্ষার্থীকে স্থানান্তরের জন্য বদলি করা প্রতিষ্ঠান (সংযুক্ত তালিকা মোতাবেক) বদলিতে ভর্তির অনুমতি দেওয়া হয়েছে।

এ ছাড়া প্রতিষ্ঠানের টেকনোলজিভিত্তিক দায়িত্বপ্রাপ্ত সব শিক্ষক বদলীকৃত শিক্ষার্থীদের কাছ থেকে পাওয়া মোবাইল নম্বরে কল এবং এসএমএস বা ই–মেইলের মাধ্যমে পাঠানো তথ্যানুসারে বদলিতে ভর্তি নিশ্চিত করতে হবে। বদলি করা শিক্ষার্থীর তথ্যাদি সংরক্ষণ করতে হবে এবং পরবর্তী সময়ে তা নির্ধারিত সময়ের মধ্যে বোর্ডে পাঠাতে হবে বলে নির্দেশনায় উল্লেখ করা হয়েছে।