টিকটকের সঙ্গে পাল্লা দেবে ইনস্টাগ্রাম

ছোট আকারের ভিডিও তৈরি ও আদান–প্রদানের সুযোগ থাকায় অল্প সময়ের মধ্যেই টিকটক বিশ্বজুড়ে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। টিকটকের মতো একইভাবে ব্যবহারকারীদের ছোট ছোট ভিডিও তৈরির সুযোগ পাওয়া যায় আরেক সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামেও। কিন্তু তাদের ভিডিওগুলোর সময় বেশ কম হওয়ায় ধীরে ধীরে পিছিয়ে পড়েছে ইনস্টাগ্রাম। সমস্যা সমাধানে এবার ব্যবহারকারীদের আরও বেশি সময়ের ভিডিও ধারণের সুযোগ দেওয়ার পরিকল্পনা করছে ইনস্টাগ্রাম।

নতুন এ উদ্যাগের আওতায় ইনস্টাগ্রামের রিলস ফিচারে ৯০ সেকেন্ড পর্যন্ত ভিডিও ধারণ করা যাবে। বর্তমানে ১৫, ৩০ ও ৬০ সেকেন্ডের ভিডিও ধারণ করা যায় ইনস্টাগ্রামে। রিলস ফিচারের আওতায় ৯০ সেকেন্ড পর্যন্ত ভিডিও ধারণের সুযোগ দিতে এরই মধ্যে কাজ শুরু করেছে ইনস্টাগ্রাম। কবে নাগাদ এ সুবিধা মিলবে সে বিষয়ে কোনো তথ্য জানায়নি তারা।

২০২০ সালে রিলস চালুর সময় মাত্র ১৫ সেকেন্ডের ভিডিও তৈরির সুযোগ ছিল। গত বছর থেকে এ সময় ৬০ সেকেন্ড পর্যন্ত বাড়িয়ে দেয় ইনস্টাগ্রাম। শুরুতে ১ মিনিটের ভিডিও ধারণের সুযোগ দিলেও ইনস্টাগ্রামকে পেছনে ফেলতে গত বছর থেকে সর্বোচ্চ ৩ মিনিট ভিডিও ধারণের সুবিধা চালু করে টিকটক। ফলে প্রতিযোগিতায় ধীরে ধীরে পিছিয়ে পড়ে ইনস্টাগ্রাম।

এ বিষয়ে ইনস্টাগ্রামের প্রধান নির্বাহী অ্যাডাম মোসেরি বলেন, ‘আমরা শুধু ছবি বিনিময়ের অ্যাপ নই। ভিডিও প্ল্যাটফর্ম উন্নয়নের জন্য নিয়মিত কাজ করে যাচ্ছি।’
সূত্র: টাইমস অব ইন্ডিয়া