টিকটককে পাল্লা দিতে ভারতীয়রা বানালো ‘চিংগারি’

চীনা পণ্য বর্জন করতে গিয়ে ভারতব্যাপী নানামুখী কর্মকাণ্ড চলছে। এরই ধারাবাহিকতায় চীনা অ্যাপ টিকটকের বিকল্প খুঁজতে গিয়ে এবার ভারতের প্রযুক্তিবিদরা বানালেন চিংগারি নামের একটি অ্যাপ। ইতোমধ্যেই প্রায় ২৫ লাখ মানুষ এই অ্যাপটি ডাউনলোড করেছেন।

ছত্তিশগড়, ওড়িশা এবং কর্ণাটকের আইআইটি প্রফেশনালরা এই চিংগারি (Chingari) অ্যাপটি তৈরি করেছেন।

টাইমস অফ ইন্ডিয়া জানায়, চিফ অফ প্রোডাক্ট সুমিত ঘোষ বলেন, এই চিংগারি অ্যাপটি তৈরি করতে ২ বছর সময় লেগেছে। এই অ্যাপটি ভারতীয় ব্যবহারকারীদের প্রয়োজন আর চাহিদার কথা মাথায় রেখে ডিজাইন করা হয়েছে। এই অ্যাপটিকে ২০১৮ সালের নভেম্বর মাসে গুগল প্লে স্টোরে লঞ্চ করা হয়েছিল।

বয়কট চীন-এর জোয়ারে জনপ্রিয় হয়ে উঠেছে এই Chingari অ্যাপ। এই প্লাটফর্মটি অনেকটা চীনের টিকটক অ্যাপের মতো। সুমিত ঘোষ এও জানান, নম্বর দেখে বোঝা যাচ্ছে যে ভারতীয় ব্যবহারকারীদের থেকে ভাল রেসপন্স পেয়েছে আমাদের এই অ্যাপটি। এখনও পর্যন্ত এই অ্যাপটিকে ২৫ লক্ষ বারের বেশি ডাউনলোড করা হয়েছে।

এখানে যেমন নানাবিধ ভিডিও ডাউনলোড করা যায়, ঠিক তেমনই ভিডিও আপলোড, বন্ধুদের সঙ্গে চ্যাট, নতুন বন্ধু পাতানো, কন্টেন্ট শেয়ার করা এবং ফিড দেখে ব্রাউজ করার মতো বহু অপশন রয়েছে।

এখন পর্যন্ত, ভারতে ১০ হাজারেরও বেশি মানুষ প্রতিদিন এন্টারটেনমেন্ট কন্টেন্ট তৈরি করছেন।

মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা গ্রুপের আনন্দ মাহিন্দ্রাও এই অ্যাপটি সম্পর্কে ট্যুইট করে লিখেছেন, ‘আমি টিকটক অ্যাপটি ডাউনলোড করিনি। কিন্তু, সবেমাত্র এই চিংগারি অ্যাপটি ডাউনলোড করেছি।