টাইগারদের বিপক্ষে ত্রাস হতে পারেন লাকমাল

বাংলাদেশের পেস বোলিংয়ে চেয়ে শ্রীলঙ্কার পেস বোলিং বিভাগ সমৃদ্ধ করেছেন অভিজ্ঞ সুরেঙ্গা লাকমাল। আছেন দুর্দান্ত ফর্মে। সবশেষ দুই টেস্টে প্রতিপক্ষের ব্যাটিং লাইনে ত্রাস ছড়িয়েছেন তিনি। তাই বাংলাদেশের ব্যাটিংয়ে বড্ড ভাবনার কারণ হতে পারেন লঙ্কান পেসার সুরেঙ্গা লাকমাল। প্রতিপক্ষ শ্রীলঙ্কা দলের করা হতে পারেন ম্যাচ প্রভাবক। ধারাবাহিক পর্ব এবার লাকমালকে নিয়ে-

শ্রীলঙ্কায় ভবিষ্যৎ প্রজন্মের পেসার খুঁজে বের করার জন্য স্কুল থেকে কলেজ পর্যায়ে পেসার হান্ট কার্যক্রম নিয়মিত হয়ে থাকে। তারই অংশ হিসেবে লঙ্কানদের সেরা আবিষ্কার সুরেঙ্গা লাকমাল। হাম্বানটোটার রিচমন্ড কলেজ জীবনে ক্রিকেট খেলে বেড়ানো ছেলেটি এখন শ্রীলঙ্কার মূল স্ট্রাইক বোলার।

২০০৮ সালে কোচ চান্ডিকা হাথুরুসিংহের অধীনে দীক্ষা নেওয়ার পরের বছরেই শ্রীলঙ্কা জাতীয় দলে অভিষেক। চান্ডিকা হাতুরুসিংহে যে তিনজন ক্রিকেটারের ভবিষ্যত নিয়ে উচ্চাবিলাসী ছিলেন। তাদের মধ্যে ৬ ফুট ২ ইঞ্চির লাকমাল একজন। হীরা চিনতে ভুল করেননি বাংলাদেশের সাবেক কোচ হাথুরু।

বিশ্ব ক্রিকেটে শ্রীলঙ্কা মানেই স্পিনারদের আধিপত্য। তবে, কিংবদন্তি মুরালিধরন-হেরাথদের নামের পাশে নিয়ে গেছেন লাকমাল নিজেকেও। বাঁহাতি চামিন্দা ভাসের পরই লঙ্কার সেরা টেস্ট উইকেট শিকারির চতুর্থ স্থানে সুরেঙ্গা লাকমাল।

নতুন বলে দুর্দান্ত লাকমাল। উচ্চতার সঙ্গে বোলিংয়ে গতি আর আছে আউট সুইংয়ের দারুণ দক্ষতা। প্রতিপক্ষ শিবিরে ত্রাস ছড়াতে পারেন লাকমাল। এই তো ক’দিন আগে উইন্ডিজের মাটিতে পেস আগুনের গোলা ছুড়েছেন। ক্যারিবিয়ান দ্বীপ নর্থ সাউন্ডে যে দুটি টেস্ট ড্র করেছে লঙ্কারা। তার অনেকটাই অবদান লাকমালের। এক ইনিংসে ৫টি আরেক ইনিংসে ৬টি উইকেট নিয়েছে মাতারার এই ফার্স্ট বোলার।

বাংলাদেশের বিপক্ষে লঙ্কান পেস অ্যাটাকে নেতৃত্ব থাকবেন তিনি। সেক্ষেত্রে নতুন বলে লাকমালের স্পেলে বুঝে শুনে বলের মেধা মূল্যায়ন করে ব্যাট চালাতে হবে বাংলাদেশের ব্যাটারদের। টাইগারদের বিপক্ষে এ পর্যন্ত ৭টি টেস্ট খেলা লাকমালের শিকার ১৭ উইকেট। তবে, দেশের মাটিতে এতোটা বর্ণিল নন লাকমাল। ২৩ টেস্টে মোটে ৩২ উইকেট।

কিন্তু, গুঞ্জন আছে ক্যান্ডির পাল্লেকেলের উইকেট সিমিং হতে পারে। সেক্ষেত্রে সতর্ক থাকতে হবে বাংলাদেশের ব্যাটসম্যানদের।