জ্যেষ্ঠতা পাচ্ছেন ঢাবি উপ-উপাচার্য অধ্যাপক সামাদ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) দুই উপ-উপাচার্যের মধ্যে অধ্যাপক ড. মুহাম্মদ সামাদকে জ্যেষ্ঠতা প্রদানে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আজ বুধবার (৯ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ে নিয়মিত সিন্ডিকেট সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানা গেছে। ফলে এখন থেকে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদের নাম আগে লিখতে হবে।

বিষয়টি সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. হুমায়ুন কবির নিশ্চিত করেছেন। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের দুই উপ-উপাচার্যের মধ্যে অধ্যাপক সামাদ স্যারকে সিরিমনিয়াল সিনিউররিটি (আনুষ্ঠানিক জ্যেষ্ঠতা) দেওয়া হয়েছে। অর্থ্যাৎ, এখন থেকে উনার নাম সকল ক্ষেত্রে আগে লিখতে হবে।

২০১৮ সালের ২৭ মে বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ড. মুহাম্মদ সামাদকে উপ-উপাচার্য (প্রশাসন) হিসেবে নিয়োগ দেয় সরকার। সে হিসেবে ২০২২ সালের মাঝামাঝি সময় পর্যন্ত তিনি এ দায়িত্ব পালন করবেন।

এদিকে, চলতি বছরের ২৫ জুন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালকে উপ-উপাচার্য (শিক্ষা) হিসেবে নিয়োগ প্রদান করে শিক্ষা মন্ত্রণালয় থেকে একটি প্রজ্ঞাপন জারি করা হয়। অধ্যাপক ড. নাসরীন আহমেদের মেয়াদোত্তীর্ণ হওয়ায় তাকে শূন্য পদে নিয়োগ দেয় সরকার।

প্রসঙ্গত, দেশের সকল বিশ্ববিদ্যালয়ের উপচার্য, উপ-উপচার্য ও কোষাধ্যক্ষদের মেয়ার চার বছর। অর্থ্যাৎ, দায়িত্ব গ্রহণের পর চার বছর দায়িত্ব পালন করেন তারা।