জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশের লক্ষ্যে বাংলাদেশ দলের সম্ভাব্য একাদশ

একমাত্র টেস্ট জয়ের পর ২-০ তে ওয়ানডে সিরিজ নিশ্চিত করে স্বস্তিতে বাংলাদেশ।

লক্ষ্য এখন হোয়াইটওয়াশ। আগামীকাল (২০ জুলাই) হারারে স্পোটর্স ক্লাবে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে জিম্বাবুয়ের মুখোমুখি হবে বাংলাদেশ।

হোয়াইটওয়াশ যে সহজ হবে না তা বেশ ভালোই জানা তামিম ইকবালের। একে তো বাঁচা মরার লড়াইয়ে নামবে জিম্বাবুয়ে, তার ওপর দ্বিতীয় ওয়ানডেতে তুমুল লড়াই করেছে ব্রেন্ডন টেলরের দল।

উইকেটে সাকিব আল হাসান পড়ে না থাকলে ফলাফল জিম্বাবুয়ের ভাগ্যেও যেতে পারত। যে কারণে সিরিজ নিশ্চিত করেও খুশি হতে পারেননি বাংলাদেশ অধিনায়ক। দলের টপ ও মিডলঅর্ডারের ব্যাটিং ব্যর্থতা চিন্তায় ফেলেছে তাকে।

শেষ ম্যাচে মরণ কামড়ের অপেক্ষায় জিম্বাবুয়ে। টাইগারদের ব্যাটিংয়ে আরো মনোযোগী হয়েই মাঠে নামতে হবে।

সেলক্ষ্যে শেষ ওয়ানডেতে সর্বোচ্চ ব্যাটিং শক্তি নিয়েই নামার ইচ্ছা তামিমের।

যে কারণে একাদশে তেমন একটা পরিবর্তন না আসার সম্ভাবনাই বেশি।

ব্যাটিংয়ে শক্তি বাড়াতে একটি পরিবর্তন আসতে পারে। প্রথম দুই ওয়ানডেতে রান না পাওয়ায় বাদ পড়তে পারেন মোসাদ্দেক হোসেন সৈকত অথবা মোহাম্মদ মিঠুন।

গত দুই ম্যাচ মিলে মোসাদ্দেকের রান ১০ আর মিঠুনের ২১। এ দুজনের একজনকে সরিয়ে মোহাম্মদ নাইমকে নামানো হতে পারে।

এদিকে গোড়ালির চোট সেরে উঠেছেন অন্যতম সেরা পেসার মোস্তাফিজুর রহমান। শেষ ওয়ানডেতে নামার জন্য পুরোপুরি প্রস্তুত তিনি।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নির্ভরযোগ্য একটি সূত্র জানায়, জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় ও শেষ ওয়ানডেতে একাদশে থাকার জোর সম্ভাবনা রয়েছে মোস্তাফিজের।

তবে মোস্তাফিজের চোটের কারণে একাদশে ঠাঁই পাওয়া শরিফুল ইসলামও দুর্দান্ত ফর্মে রয়েছেন। গত ম্যাচে ৪ উইকেট শিকার করেছেন। যে কারণে তাকে বাদ দেওয়াও বোকামোর মতোই হবে।

অর্থাৎ শেষ ওয়ানডেতে মোস্তাফিজ ও শরিফুল দুজনেরই খেলার সম্ভাবনা আছে। সেক্ষেত্রে বাদ পড়তে পারেন তাসকিন আহমেদ। মোস্তাফিজ, শরিফুল ও পেস অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন সামলাবেন পেস ডিপার্টমেন্ট।

একনজরে তৃতীয় ওয়ানডেতে বাংলাদেশ দলের সম্ভাব্য একাদশ-

তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, সাকিব আল হাসান, মোহাম্মদ নাঈম, মোসাদ্দেক হোসেন/ মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন ধ্রুব, মোহাম্মদ সাইফউদ্দিন, মেহেদি হাসান মিরাজ, শরিফুল ইসলাম ও মোস্তাফিজুর রহমান।