জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগে বাধা নেই

অনলাইনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে ৬ জন শিক্ষক নিয়োগের প্রক্রিয়া চ্যালেঞ্জ করে দায়ের করা রিট আবেদনটি খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান সমন্বয়ে গঠিত ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ গতকাল রোববার এই আদেশ দেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী অনীক আর হক ও সৈয়দা নাসরিন। বিশ্ববিদ্যালয়ের পক্ষে শুনানি করেন আইনজীবী কুমার দেবুল দে। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়।

গত ১১ ফেব্রুয়ারি দর্শন বিভাগে ছয়জন প্রভাষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এই ছয় পদের বিপরীতে মৌখিক পরীক্ষায় অংশ নেবেন ৫৭ জন প্রার্থী। গত ১২ জুন অনলাইনে তাদের মৌখিক পরীক্ষা গ্রহণ করা হয়। কিন্তু এর আগে দর্শন বিভাগের ওই নিয়োগ কার্যক্রম বন্ধ করতে ১০ জুন হাইকোর্টে আবেদন করেন বিশ্ববিদ্যালয়ের দর্শনের অধ্যাপক মোহাম্মদ কামরুল আহসান, আনোয়ারুল্লাহ ভূঁইয়া, জাকির হোসেন ও সহকারী অধ্যাপক আবদুছ ছাত্তার।

১৫ জুন প্রাথমিক শুনানি নিয়ে হাইকোর্ট নিয়োগ সংক্রান্ত নথিপত্র তলবের পাশাপাশি নিয়োগ প্রক্রিয়াও স্থগিত করেন। এরই ধারাবাহিকতায় গতকাল নথিপত্র পর্যালোচনার পর রিট আবেদনটি খারিজের আদেশ দেন।