The Rising Campus
News Media

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি আবেদন শুরু

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি আবেদন শুরু হয়েছে। আজ বুধবার (১৮ মে) সকাল ১০টা থেকে অনলাইনের মাধ্যমে এ আবেদন শুরু হয়। বিশ্ববিদ্যালয় ভর্তির ওয়েবসাইটে (https://juniv-admission.org/) গিয়ে আগামী ১৬ জুন রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত ভর্তিচ্ছুরা আবেদন করতে পারবেন।

এবার জাবিতে মোট পাঁচটি ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবারের ভর্তি আবেদনের ফি বেড়েছে। জাবির এ, বি, সি ও ই ইউনিটে আবেদন ফি ৯০০ টাকা করা হয়েছে, যা গতবছর ছিলো ৪০০ টাকা থেকে ৬০০ টাকা পর্যন্ত। তবে ডি ইউনিটে আবেদন ফি ৬০০ টাকাই রয়েছে।

এদিকে আগামী ৩১ জুলাই হতে ১১ আগস্টের মধ্যে প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা সম্পন্ন করা হবে বলে ভর্তি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। তবে ভর্তি পরীক্ষার চূড়ান্ত তারিখ ও সময়সূচি পরবর্তীতে দৈনিক পত্রিকায় বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। এছাড়া পরীক্ষার পূর্বে বিস্তারিত তথ্য ও সিটপ্ল্যান (https://juniv-admission.org/) ওয়েবসাইটে পাওয়া যাবে।

ভর্তি বিজ্ঞপ্তি থেকে জানা গেছে, ২০১৮ সাল ও তার পরবর্তী বছরসমূহের মাধ্যমিক/সমমানের পরীক্ষা এবং ২০২০ ও ২০২১ সালের উচ্চমাধ্যমিক/সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা এবার জাবিতে প্রথমবর্ষ ভর্তিতে আবেদন করতে পারবে। মাধ্যমিক/সমমান ও উচ্চমাধ্যমিক/সমমান পরীক্ষার ৪র্থ বিষয়সহ মোট জিপিএ গণনা করা হবে। এছাড়া জি.সি.ই. ২০১৬ সাল থেকে তৎপরবর্তী সাল পর্যন্ত লেভেল পরীক্ষায় অন্তত ৫টি (পাঁচ) বিষয়ে এবং ২০২০ অথবা ২০২১ সালের A লেভেল পরীক্ষায় অন্তত ২টি বিষয়ে উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তির জন্য আবেদন করতে পারবে।

আবেদনকারীর লেভেল এবং A লেভেলের মোট ৭টি বিষয়ের মধ্যে ৪টি বিষয়ে কমপক্ষে B গ্রেড ও ৩টি বিষয়ে কমপক্ষে C গ্রেড থাকতে হবে। প্রয়োজনীয় যোগ্যতা সম্পন্ন শিক্ষার্থী যেকোনো ইউনিটে আবেদন করতে পারবে।

আবেদনের নির্দেশনাবলী
বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সংক্রান্ত ওয়েবসাইটে (https://juniv-admission.org/) প্রয়োজনীয় তথ্য প্রদান করে ন্যূনতম যোগ্যতা যাচাইপূর্বক নিজ মোবাইল নম্বর নিশ্চিত করবেন এবং প্রেরিত পাসওয়ার্ড পরবর্তীতে আবেদন/ব্যবহারের জন্য সংরক্ষণ করবেন।

আবেদনযোগ্য ইউনিটগুলোর তালিকা থেকে আবেদনকারী আবেদন ফি প্রদানপূর্বক এক বা একাধিক ইউনিটে আবেদন করতে পারবেন। বিকাশ অথবা রকেট-এর মাধ্যমে নির্ধারিত আবেদন ফি প্রদান করে ওয়েবসাইটে লগইন করার পর প্রার্থীর নিজ নিজ প্রোফাইলে স্বাক্ষর ও ছবি আপলোড করে আবেদন সম্পন্ন করতে হবে এবং প্রবেশপত্র সংগ্রহ করতে হবে।

সর্বমোট ৫টি ধাপে (ক, খ, গ, ঘ, ঙ) এই আবেদন সম্পন্ন করতে হবে-

ক. আবেদনকারীর ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা যাচাই ও প্রয়োজনীয় তথ্য প্রদান

খ. মোবাইল নম্বর যাচাই ও নিশ্চিতকরণ

গ. ছবি ও স্বাক্ষর আপলোড

ঘ. আবেদন প্রক্রিয়া ও ফি প্রদান

ঙ. প্রবেশপত্র ডাউনলোড

ছবি ও স্বাক্ষর আপলোড
আবেদনকারীকে নিজ প্রোফাইল এ গিয়ে “ছবি আপলোড করুন” ও “স্বাক্ষর আপলোড করুন” অপশনগুলোতে যথাক্রমে ক্লিক করে সদ্য তোলা পাসপোর্ট সাইজের রঙিন ছবি (৩০০×৩০০ পিক্সেল এবং ফাইল সাইজ ১০০ কিলোবাইট এর বেশি নয়) ও আবেদনকারীর স্বাক্ষর (৩০০×৮০ পিক্সেল এবং ফাইল সাইজ ৬০ কিলোবাইট এর বেশি নয়) স্ক্যান করে .jpg অথবা .jpeg ফরম্যাটে আপলোড করতে হবে।

0
You might also like
Leave A Reply

Your email address will not be published.