জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রথমবর্ষ ভর্তি আবেদন শুরু ১৮ মে

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথমবর্ষে ভর্তি পরীক্ষায় আবেদনের সম্ভাব্য সময় নির্ধারণ করা হয়েছে। আগামী ১৮ মে থেকে ১৬ জুন পর্যন্ত এই আবেদন করা যাবে।

বুধবার (৬ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) ও ভর্তি পরিচালনার সচিব আবু হাসান বিষয়টি নিশ্চিত করেছেন। এর আগে, মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের রুটিন উপাচার্য অধ্যাপক নুরুল আলমের সভাপতিত্বে ভর্তি পরিচালনা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সভায় গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী, জাবির প্রথমবর্ষ ভর্তি পরীক্ষার সম্ভাব্য আবেদনের সময় ১৮ মে থেকে ১৬ জুন পর্যন্ত, ভর্তি পরীক্ষার সম্ভাব্য সময় আগামী ৩১ জুলাই থেকে ১১ আগস্ট পর্যন্ত নির্ধারণ করেছে বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটি। তবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) ও উপাচার্যদের সংগঠন বিশ্ববিদ্যালয় পরিষদের সভার পর সময়সূচি চূড়ান্ত করা হবে বলে জানা গেছে।

ভর্তি পরিচালনার সচিব আবু হাসান জানান, ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথমবর্ষে ভর্তি পরীক্ষা নিয়ে ভর্তি কমিটির সভায় আলোচনা করা হয়। সভায় রেজিস্ট্রেশনের করার সম্ভাব্য সময় ১৮ মে থেকে ১৬ জুন এবং পরীক্ষার সম্ভাব্য সময় আগামী ৩১ জুলাই থেকে ১১ আগস্ট পর্যন্ত নির্ধারণ করা হয়েছে।

তিনি আরও জানান, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সঙ্গে ও বিশ্ববিদ্যালয় পরিষদের সভার পর সময়সূচি চূড়ান্ত করা হবে।

এদিকে আগামীকাল বৃহস্পতিবার ও শুক্রবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের দুটি সভায় দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি প্রক্রিয়া নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত আসার সম্ভাবনা রয়েছে।

গত বছর দেশের শীর্ষ চার বিশ্ববিদ্যালয় গুচ্ছে না আসলেও এবার আসবে বলে আশা করা হচ্ছিল। তবে গুচ্ছ ভর্তি প্রক্রিয়া জটিলতায় পড়ায় সে উদ্যোগ আর এগোয়নি। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ইতিমধ্যে নিজস্ব ব্যবস্থাপনায় ২০২১-২২ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তির প্রক্রিয়া শুরু করেছে।