জাবি খোলার বিষয়ে জানা যাবে ২৫ সেপ্টেম্বর

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে সিদ্ধান্ত নিতে আগামী ২৫ সেপ্টেম্বর সিন্ডিকেট সভা আহবান করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। কবে থেকে বিশ্ববিদ্যালয় খুলে দেওয়া হবে সে বিষয়ে ওইদিন সিদ্ধান্ত নেওয়া হবে।

শনিবার (১৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নুরুল আলম।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয় পুনরায় চালু করার জন্য আমরা আমাদের প্রশাসনিক সভায় কিছু সিদ্ধান্ত নিয়েছি। এর মধ্যে উল্লেখযোগ্য হল, আগামী ২২ সেপ্টেম্বর একাডেমিক কাউন্সিলের মিটিং এবং ২৫ সেপ্টেম্বর সিন্ডিকেটের একটি মিটিং আহ্বান করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করে একাডেমিক কাউন্সিল এবং সিন্ডিকেট সিদ্ধান্ত নেবে কবে বিশ্ববিদ্যালয় চালু হবে।

গণরুম থাকা না থাকার বিষয়ে জানতে চাইলে প্রো-উপাচার্য আরও বলেন, ‘যেহেতু ২০১৩-১৪ সেশন এবং ২০১৪-১৫ সেশনের শিক্ষার্থীরা স্নাতকোত্তর সম্পন্ন করেছে। আমি আশা করি জাবিতে আবাসন সংকট থাকবে না। আশা করি কোন গণরুমও থাকবে না’।

জাবি জনসংযোগ অফিসের তথ্যমতে, বিশ্ববিদ্যালয়ের অর্ধেকেরও বেশি শিক্ষার্থীকে দুই ডোজ টিকা নিয়েছেন এবং বাকি শিক্ষার্থীদের মধ্যে প্রায় সবাই এক ডোজ দিয়ে টিকা নিয়েছেন।

এর আগে, গত ১৬ সেপ্টেম্বর জাবি শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় খোলাসহ তিন দফা দাবিতে বিক্ষোভ কর্মসূচি পালন করে। সেদিন সন্ধ্যায় জাবি কর্তৃপক্ষ প্রশাসনিক বৈঠক ডেকেছিল।

শিক্ষার্থীদের তিন দফা দাবির মধ্যে ছিল, ২২ সেপ্টেম্বরের মধ্যে বিশ্ববিদ্যালয় পুনরায় খোলার তারিখ ঘোষণা করা, ৩০ সেপ্টেম্বরের মধ্যে ক্যাম্পাস চালু করা এবং বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্রে টিকা বুথ স্থাপন করা।