The Rising Campus
News Media

জবিতে ভর্তির আবেদন পড়েছে ৪৩ হাজার ৫৫১

সাকিবুল ইসলাম, জবি প্রতিনিধি:জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) ও বিবিএ প্রথম বর্ষে সমন্বিত ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে ভর্তির জন্য অনলাইনে আবেদন করেছে ৪৩ হাজার ৫৫১ জন।

বিশ্ববিদ্যালয়ের তিন ইউনিটে ও চারটি বিশেষায়িত বিভাগে মোট ২৭৬৫ সিটের বিপরীতে আসন প্রতি লড়বেন প্রায় ১৬ জন শিক্ষার্থী।

শুক্রবার রাতে আবেদনের সময়সীমা শেষ হয়। আগামী ৭ নভেম্বর প্রথম মেরিট লিস্ট প্রকাশিত হবে বলে জানিয়েছেন ভর্তি কমিটি।

বিশ্ববিদ্যালয়ের আইটি সেলের সহযোগী পরিচালক ড. মো. জুলফিকার মাহমুদ এসব তথ্য জানিয়েছেন।

জুলফিকার মাহমুদ বলেন, ভর্তি ইচ্ছুকদের মধ্যে এ বছর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ‘এ’ ইউনিটে (বিজ্ঞান) ২৪ হাজার ৯০০ জন, ‘বি’ ইউনিটে (মানবিক) ১০ হাজার ১৪ জন ও ‘সি’ ইউনিটে (বাণিজ্য) ৬ হাজার ২৪৮ জন আবেদন করেছেন।

এছাড়া ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগে ৭৯৫ জন, চারুকলা বিভাগে ৯০৯ জন, নাট্যকলা বিভাগে ৩৩৩ জন এবং সংগীতে ৩৫২ জন শিক্ষার্থী ভর্তির জন্য আবেদন করেন।

এদের মধ্যে মুক্তিযোদ্ধা কোটায় ৩৬১ জন ও বিকেএসপি কোটায় ৯৩ জন সহ অন্যান্য কোটায় মোট ৩ হাজার ৩৬ শিক্ষার্থী আবেদন করেছেন।

এদিকে জগন্নাথ বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার ও সমন্বিত গুচ্ছ কমিটির সদস্য সচিব প্রকৌশলী মো. ওহিদুজ্জামান বলেন, আমাদের প্রথম মেরিট লিস্ট আগামী আগামী ৭ নভেম্বর প্রকাশিত হওয়ার সম্ভাবনা রয়েছে। আমরা দ্রুত ভর্তি কার্যক্রম শেষ করার চেষ্টা করবো।

চলতি বছরের ১৭ অক্টোবর থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষে ভর্তির জন্য অনলাইনে আবেদন শুরু হয়। গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের ভর্তি পরীক্ষার ১০০ নম্বর, এসএসসি ও এইচএসসি থেকে ২০ নম্বর সহ মোট ১২০ নম্বরের ভিত্তিতে ইউনিট ভিত্তিক মেধা তালিকা করা হবে।

এদিকে খুলনা বিশ্ববিদ্যালয়ে আবেদন করেছেন ৫৩০৪৯ জন, আসনপ্রতি লড়বেন ৪৮ জন। এছাড়াও ইসলামি বিশ্ববিদ্যালয়ে ৪২ হাজারের অধিক, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৩২ হাজারের বেশি শিক্ষার্থী, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৩০ হাজার ২০০ জন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ৩২ হাজার ৮৭, আসন প্রতি লড়বেন ৩১ জন। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য ২৩ হাজার ২৮৪ জন শিক্ষার্থী আবেদন করেছেন। হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আবেদন করেছেন ৩০ হাজার ১২৬ জন। রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য তিন ইউনিটে আট হাজার ৮৭৩ জন, গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য ২৮ হাজার ৪৬ জন শিক্ষার্থী আবেদন করেছেন

0
You might also like
Leave A Reply

Your email address will not be published.