জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাত দিনের মধ্যে বিশ্ববিদ্যালয় খোলার তারিখ, জুনেই ক্লাস-পরীক্ষা

আগামী সাত দিনের মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) সশরীরে ক্লাস পরীক্ষার তারিখ জানাবে বলে জানিয়েছেন উপাচার্য ড. কামালউদ্দিন আহমদ। তিনি বলেছেন, সশরীরে জগন্নাথ বিশ্ববিদ্যালয় খোলার পর জুনেই ক্লাস-পরীক্ষা শুরু হবে। সোমবার শিক্ষা মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তর, ‌বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সভা শেষে মুঠোফোনে সাংবাদিকদের তিনি এসব কথা জানিয়েছেন।

উপাচার্য বলেন, সশরীরে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা চলতি জুনেই শুরু হবে। এ বিষয়ে আগামী ৭ দিনের মধ্যেই বিশ্ববিদ্যালয় খোলার নির্দিষ্ট তারিখ জানানো হবে। ইউজিসি থেকে সশরীরে ক্লাস-পরীক্ষার বিষয়ে অনুমোদন দেয়া হয়েছে। আগামীকাল (মঙ্গলবার) প্রেস রিলিজ আসলেই ব্যবস্থা নেয়া হবে।

এর আগে, এদিন বিকেলে শিক্ষা মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তর, ‌বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের বিশেষ সভা অনুষ্ঠিত হয়। এ বৈঠকের সিদ্ধান্তের বিষয়ে বিস্তারিত জানিয়ে মঙ্গলবার (১ জুন) বিজ্ঞপ্তি প্রকাশ করবে ইউজিসি।

জবি উপাচার্য কামালউদ্দিন জানান, বিশ্ববিদ্যালয় একাডমিক কাউন্সিল মিটিং করে বিশ্ববিদ্যালয় খোলার তারিখ জানানো। ইউজিসি নির্দেশনা দেয়ার পরে প্রতিটি বিভাগের চেয়ারম্যানদের সাথে মিটিং করে আগামী সাত দিনের মধ্যে পরীক্ষার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) থেকে যেসকল নির্দেশনা দেবে তা মেনে আমরা সেমিস্টার ফাইনালের পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেব। এর আগে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিনরা পরীক্ষার নেয়ার বিষয়ে সম্মতি দিয়েছেন। আমরা জুনেই সশরীরে ক্লাস-পরীক্ষার সিদ্ধান্ত আগেই নিয়েছি।

সশরীরে শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষার বিষয়ে কথা বলছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরাও। জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ও পদার্থবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. মো. নূরে আলম আব্দুল্লাহ বলেন, আমি শিক্ষার্থীদের পক্ষে আছি, পরীক্ষা নেয়ার বিষয়ে। যেকোনো মূল্যে আলাপ আলোচনার মাধ্যমে যত দ্রুত সম্ভব পরীক্ষা নেয়ার ব্যবস্থা করা হোক। আমি ব্যক্তিগতভাবে চেয়েছি ১৫ জুনের মধ্যে বিশ্ববিদ্যালয় খুলে পরীক্ষা নেয়া হোক।