জগন্নাথ বিশ্ববিদ্যালয় অনলাইন ক্লাসে উপস্থিতির নম্বর বাতিল

অনলাইন ক্লাসে উপস্থিত না থাকলে কোনো শিক্ষার্থীরা ক্লাস পারফরমেন্সের নম্বর না কাটার সিদ্ধান্ত নিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) কর্তৃপক্ষ। চলমান করোনা পরিস্থিতির কারণে এমন সিদ্ধান্ত নিয়েছে জবি প্রশাসন।

খোঁজ নিয়ে জানা গেছে, বিশ্ববিদ্যালয়টিতে সব সেমিস্টারে প্রতিটি কোর্সে ১০০ নম্বরের মধ্যে ক্লাসে উপস্থিতির জন্য থাকে ১০ নম্বর। তবে শিক্ষার্থীদের দুর্বল ইন্টারনেট সংযোগ ও ইন্টারনেটের খরচের কথা চিন্তা করে এই ১০ ক্লাসে উপস্থিত থাকতে না পারলেও কর্তন করবে জবি। পরিস্থিতি স্বাভাবিক হলে অ্যাসাইনমেন্ট ও প্রেজেন্টেশনের মাধ্যমে এই নম্বর দেওয়া হবে।

বিষয়টি নিশ্চিত করে জবি উপাচার্য মীজানুর রহমান বলেন, আমরা আমাদের শিক্ষার্থীদের সমস্যার কথা মাথায় রেখেই এমন সিদ্ধান্ত নিয়েছি। এখন পরিবর্তিত পরিস্থিতিতে ক্লাস উপস্থিতির নম্বর ‘ক্লাস পারফরম্যান্সের’ মাধ্যমে নেওয়া হবে।

তিনি আরও বলেন, কভিড-১৯ পরিস্থিতিতে শিক্ষার্থীদের ক্ষতি কমাতে অনলাইন ক্লাসের ব্যবস্থা করা হয়েছে। তবে অনেক শিক্ষার্থীর ইন্টারনেট সংযোগ দুর্বল, আবার অনেকের আর্থিক সমস্যা রয়েছে। তাই অনলাইন ক্লাসে অনুপস্থিত থাকার জন্য কারো কোনো নম্বর না কাটার সিদ্ধান্ত হয়েছে। তবে প্রতিটা সেশনে কতজন শিক্ষার্থী উপস্থিত ছিল সেটি লিখে রাখা যাবে। পরিস্থিতি স্বাভাবিক হলে বিশ্ববিদ্যালয়ে এসে শিক্ষার্থীরা অ্যাসাইনমেন্ট ও প্রেজেন্টেশন দেবে৷ তখন তাদের ক্লাস পারফরম্যান্সের নম্বর দেওয়া হবে।