চিকিৎসকদ-স্বাস্থ্যকর্মীদের চলাফেরা বাধাহীন করুন: স্বাস্থ্য অধিদপ্তর

স্বাস্থ্যসেবায় নিয়োজিত চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের কর্মস্থলে যাতায়াত নির্বিঘ্ন করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়তা চেয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

করোনাভাইরাস পরিস্থিতির সার্বিক বিষয় নিয়ে আজ বুধবার (২১ এপ্রিল) অনলাইনে স্বাস্থ্য বুলেটিনে এসে অধিদপ্তরের মুখপাত্র ও নন-কমিউনিকেবল ডিজিজের (এনসিডিসি) পরিচালক মোহাম্মদ রোবেদ আমিন।

দেশব্যাপী চলমান কঠোর লকডাউনে কর্মস্থলে যাওয়ার সময় মুভমেন্ট পাস না থাকায় কয়েকজন চিকিৎসক সড়কে হেনস্থার শিকার হওয়ার অভিযোগ করেন।

বিষয়টি তুলে ধরে বুলেটিনে স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক বলেন, ‘কঠোর লকডাউনের মধ্যে সড়কে বিভিন্ন স্থানে চিকিৎসদের হয়রানি করা হচ্ছে বলে জানা গেছে। আমরা আইন শৃঙ্খলাবাহিনীর উদ্দেশে বলতে চাই, স্বাস্থ্যকর্মীরা যাতে বাধাহীনভাবে রাস্তায় চলাচল করতে পারে এজন্য আপনাদের পূর্ণ সহযোগিতা করতে হবে।’

করোনাকালে চিকিৎসকদের ভূমিকার কথা উল্লেখ করে স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র বলেন, লকডাউনের মধ্যে স্বাস্থ্যকর্মীরা জীবনের ঝুঁকি নিয়ে দায়িত্ব পালন করছেন। এই মহামারি নিয়ন্ত্রণ ও মানুষের দুর্ভোগ কমানো চেষ্টা করছেন তারা। জীবন বাজি রেখে তারা কাজ করে যাচ্ছেন। ইতোমধ্যে গত এক বছরের ১৪০ চিকিৎসকসহ এক হাজারের অধিক স্বাস্থ্যকর্মী মারা গেছেন। তাদের নিজের মৃত্যু ছাড়া তাদের পরিবারের মৃত্যুর কারণ ছিল তারাই। এটা আমাদের মনে রাখতে হবে।

রোবেদ আমিন বলেন, ‘চিকিৎসকরা নিজেদের পরিচয়পত্র, যে কোনো ধরনের আইডি কার্ড দেখালেই তাদের চলাচলের সুবিধা প্রদান করা আইন শৃঙ্খলাবাহিনীর নৈতিক দায়িত্ব বলে আমি মনে করি। এ বিষয়ে আপনাদের কাছ থেকে সহযোগিতা কামনা করছি।