চিকিৎসকদের জন্য মানসম্পন্ন হাসপাতাল নির্ধারণে স্বাস্থ্যমন্ত্রীকে বিএমএ’র চিঠি

দ্য রাইজিং ক্যাম্পাস ডেস্ক: করোনাভাইরাসে আক্রান্ত চিকিৎসকদের জন্য মানসম্পন্ন হাসপাতাল নির্ধারণ করতে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেককে চিঠি দিয়েছে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ)। আজ শনিবার (২০ জুন) সংগঠনটির সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন ও মহাসচিব ডা. মো. ইহতেশামুল হক চৌধুরী স্বাক্ষরিত এই চিঠি মন্ত্রীর কাছে পাঠানো হয়।

এতে বলা হয়েছে, বিগত ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এর পর থেকে আজ পর্যন্ত সেই সকল রোগীদের সেবায় বিভিন্ন সরকারি বেসরকারি হাসপাতালের চিকিৎসক ও অন্যান্য স্বাস্থ্যকর্মীগণ নিরন্তর ও নিবিড়ভাবে কাজ করে যাচ্ছেন। মানহীন পিপিই, মাস্ক জোড়াতালি দিয়ে অবৈজ্ঞানিকভাবে দ্রুত তৈরি করা COVID ICU, অপর্যাপ্ত ট্রেনিং, রোগীদের খামখেয়ালীপনা, স্বল্প পরিসরে COVID Non COVID চিকিৎসার কারণে Streaming of Disease, চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী স্বল্পতা, থাকা-খাওয়ার অব্যবস্থাপনাসহ ইত্যাদি বিষয়ে অধিদপ্তর ও মন্ত্রণালয়ের নির্লিপ্ততা, উদাসীনতা, অদূরদর্শিতা ও সমম্বয়হীনতার কারণে এ পর্যন্ত প্রায় ১১০০ জন চিকিৎসকসহ মোট প্রায় ৩৫০০ স্বাস্থ্যকর্মী কোভিভ-১৯ এ আক্রান্ত ও ৪৪ জন চিকিৎসক এবং নার্সসহ ৮ জন স্বাস্থ্য কর্মী শাহাদতবরণ করেছেন।

উল্লেখযোগ্য সংখ্যক সিনিয়র চিকিৎসক ও আইসিইউ বিশেষজ্ঞ এদের মধ্যে অন্যতম। এহেন জাতীয় ক্ষতির জন্য অনেকাংশে আপনার মন্ত্রণালয় ও অধিদপ্তর দায় এড়াতে পারে না। মন্ত্রণালয় ও অধিদপ্তরের এ আচরণে আমরা ক্ষুব্ধ ও মর্মাহত।

চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের এত বহুলাংশ আক্রান্ত ও মৃত্যু আজ পর্যন্ত কোনো কোভিড আক্রান্ত দেশে ঘটেনি।

আমার লক্ষ্য করেছি, আপনার মন্ত্রণালয় দেশের বিভিন্ন হাসপাতালে কেভিড-১৯ আক্রান্ত সংবাদকর্মী, পুলিশ বাহিনী ও আইনজীবীসহ অনেকের চিকিৎসার জন্য আলাদা সুব্যবস্থা রেখেছেন। কিন্তু আপনার মন্ত্রণালয়ের অধীন প্রথম সারির যোদ্ধা চিকিৎসকদের জন্য কোনো ব্যবস্থা গ্রহণে আপনাদের আগ্রহ নেই।

আগামী ৭২ ঘণ্টার মধ্যে ঢাকায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় কিংবা অন্য কোনো হাসপাতালে কোভিড আক্রান্ত চিকিৎসকদের চিকিৎসার সুব্যবস্থা গ্রহণের জন্য আপনাকে অনুরোধ করা যাচ্ছে। অন্যথায় পরবর্তীতে উদ্ভূত যে কোন পরিস্থিতিতে আপনার মন্ত্রণালয় ও অধিদপ্তর দায়ী থাকবে।