চার ফুলব্রাইট অ্যালামনাইকে অভিনন্দন মার্কিন দূতাবাসের

১লা আগস্ট ১৯৪৬ সালে বিশ্বে ফুলব্রাইট প্রোগ্রামের সূচনা হয়। মার্কিন যুক্তরাষ্টের প্রেসিডেন্ট হ্যাঁরি এস ট্রুম্যান একটি এ্যক্টে স্বাক্ষরের মাধ্যমে এটির সূচনা করেন। ঢাকার মার্কিন যুক্তরাষ্ট দূতাবাস এ বছর ফুলব্রাইট প্রোগ্রামের ৭৫ বছর পূর্তি পালন করছে।

আর ৭৫ বছর পূর্তি উপলক্ষ্যে ঢাকার মার্কিন যুক্তরাষ্ট দূতাবাস তুলে ধরেছেন বিশিষ্ট চারজন বাংলাদেশী ফুলব্রাইট অ্যালামনাইদের। তার তাদের নিজ নিজ বিশেষায়িত ক্ষেত্রে সফলতা অর্জন এর পাশাপাশি বিশেষ অবদান রেখেছেন। তারা হলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আখতারুজ্জামান, সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)- এর বিশিষ্ট সহকর্মী ড. দেবপ্রিয়া ভট্টাচার্য, বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী ও শিল্পী তাহসান খান ও সিপিডির-এর এক্সিকিউটিভ ডিরেক্টর ড. ফাহমিদা খাতুন। তারা যথাক্রমে যুক্তরাষ্ট্রের চারটি রাজ্যের চার প্রতিষ্ঠানে প্রতিনিধিত্ব করবেন।

ফুলব্রাইট প্রোগ্রাম যুক্তরাষ্ট্র সরকারের পররাষ্ট্র দপ্তরের শিক্ষা ও সাংস্কৃতিক ব্যুরোর একটি আন্তর্জাতিক শিক্ষা ও প্রশিক্ষণ কর্মসূচি যা যুক্তরাষ্ট্রের সঙ্গে বিশ্বের বিভিন্ন দেশের সাথে পারস্পারিক বোঝাপড়ায় সহায়তা করে।

এই কর্মসূচির মাধ্যমে একজন অংশগ্রহণকারী শিক্ষা অথবা শিক্ষকতা ও গবেষণা করা ছাড়াও পারস্পারিক মতামত বিনিময় এবং বিশ্বের নানাবিধ সমস্যার উদ্ভাবনমূলক সমাধানে অবদান রাখার সুযোগ পেয়ে থাকেন।

বাংলাদেশে অবস্থিত এবং বিশ্বের সকল ফুলব্রাইট অ্যালামনাই যারা তাদের জ্ঞান ও ধারনা বিনিময়ের মাধ্যমে মানব সম্প্রদায় এর কল্যাণে বিশেষ ভূমিকা রেখে থাকে।