চবি পরিবারে করোনা আক্রান্তের সেবায় পৌঁছে যাবে অ্যাম্বুলেন্স

শুরু থেকেই মহামারি করোনাভাইরাস মোকাবিলায় কাজ করে যাচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) পরিবার। এ ধারাবাহিকতায় নতুন বেশকিছু পদক্ষেপ হাতে নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এর একটি হচ্ছে বিশ্ববিদ্যালয় পরিবারের কেউ এ ভাইরাসে আক্রান্ত হলে তার সহায়তায় একটি অ্যাম্বুলেন্স সার্বক্ষণিক সেবা প্রদান করবে। এছাড়া চবি মেডিকেল সেন্টারে কোভিড-১৯ আক্রান্তদের জন্য অক্সিজেনসহ অন্যান্য সুরক্ষাসামগ্রী বৃদ্ধি, চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের সচেতনতা বৃদ্ধির বিষয়ে তাগিদ দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

জানা গেছে, বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যদের করোনা শনাক্তে নমুনা সংগ্রহের জন্য চট্টগ্রাম শহরে একটি বুথ স্থাপনের সিদ্ধান্ত বিবেচনাধীন রয়েছে। তাছাড়া চট্টগ্রামের হাটহাজারীতে একটি ফিল্ড হাসপাতাল করার ব্যাপারে চবি এলামনাই এসোসিয়েশনসহ সংশ্লিষ্টদের সাথে অব্যাহত রয়েছে।

বিশ্ববিদ্যালয় প্রশাসন জানিয়েছে, চবি পরিবারের কেউ করোনা আক্রান্ত হলে দ্রুত চিকিৎসা প্রদানের জন্য চবি অধিভুক্ত দুটি মেডিকেল কলেজ যথাক্রমে আগ্রাবাদ মা ও শিশু হাসপাতাল এবং চাঁন্দগাও শমসেরপাড়া ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজে চিকিৎসা সেবা প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা করা আছে।

চবি প্রশাসন একটি ইমারজেন্সি রেসপন্স টিম গঠনের মাধ্যমে কোভিড-১৯ মোকাবেলায় সার্বক্ষণিক কাজ করে যাচ্ছে। এছাড়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে একটি আইসোলেশন সেন্টার স্থাপন করা যায় কিনা সে ব্যাপারেও আলোচনা চলমান রয়েছে।