চবির ‘বি’ ইউনিটে ২৬ হাজারের ১৫ হাজারই ফেল

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার প্রাথমিক ফলাফল প্রকাশিত হয়েছে। বিস্তারিত ফলাফল পরীক্ষার্থীদের প্রোফাইলে লগইন করে দেখা যাচ্ছে। শনিবার (২৭ আগস্ট) ভোরে ফলাফল প্রকাশ করা হয়েছে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে পাস করেছেন ১১ হাজার ৫৩৫ জন শিক্ষার্থী। যা পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের ৪৩ দশমিক ৩৬ শতাংশ। আর ফেল করেছেন ১৫ হাজার ৬৯ জন পরীক্ষার্থী। যা পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের ৫৬ দশমিক ৬৪ শতাংশ।

এর আগে গত শনিবার সকাল ও বিকেলে বিশ্ববিদ্যালয়ের ৯টি কেন্দ্রে দুই শিফটে ‘বি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এই ইউনিটে এক হাজার ২২১টি আসনের বিপরীতে আবদেন করেছিলেন ৩৫ হাজার ৭৭৯ জন শিক্ষার্থী।

ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছেন ২৬ হাজার ৬০৭ জন ভর্তিচ্ছু। এর মধ্যে সকালের শিফটে অংশ নিয়েছেন ১৩ হাজার ২৮৯ জন ও বিকেলের শিফটে ১৩ হাজার ৩১৮ জন।

কলা ও মানববিদ্যা অনুষদের ডিন, ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কমিটির প্রধান সমন্বয়ক অধ্যাপক ড. মোহাম্মদ মাহবুবুল হক বলেন, কিছু টেকনিক্যাল সমস্যার কারণে ফলাফল প্রকাশ করতে সময় লেগেছে।

ফল প্রকাশের বিষয়ে অধ্যাপক মাহবুবুল হক বলেন, সব কিছু সমাধান শেষে আমরা নির্ভুল ফলাফল প্রকাশ করেছি। ‘বি’ ইউনিটে পাসের হার ৪৩.৩৬ শতাংশ। ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে জানিয়ে দেওয়া হবে।