চবির ‘এ’ ইউনিটের আসনবিন্যাস প্রকাশ, দেখে নিন এক ক্লিকে

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ১৬ আগস্ট শুরু হচ্ছে। প্রথমে ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে আসনবিন্যাস প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

জানা গেছে, ‘এ’ ইউনিটের পরীক্ষা ১৬ ও ১৭ আগস্ট অনুষ্ঠিত হবে। প্রথম শিফট শুরু হবে সকাল ৯টা ৪৫ মিনিটে। দ্বিতীয় শিফট শুরু হবে দুপুর ২টা ১৫ মিনিটে। এ পরীক্ষার আসনবিন্যাস দেখতে এখানে ক্লিক করুন।

এ ছাড়া ‘সি’ ইউনিটের পরীক্ষা ১৯ আগস্ট, ‘বি’ ইউনিটের পরীক্ষা ২০ ও ২১ আগস্ট, ‘ডি’ ইউনিটের পরীক্ষা ২২ ও ২৩ আগস্ট। এবারে এ, বি এবং ডি ইউনিটের পরীক্ষা দুই শিফটে অনুষ্ঠিত হবে। ‘বি ১’ উপ ইউনিটের পরীক্ষা ২৪ আগস্ট সকাল ৯টা ৪৫ মিনিট এবং ‘ডি ১’ উপ ইউনিটের পরীক্ষা ২৫ আগস্ট দুপুর ১টা ৪৫ মিনিটে হবে।

এবার চবির ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবেন এক লাখ ৪৩ হাজার ৭২৫ জন শিক্ষার্থী। চার হাজার ৯২৬টি আসনের বিপরীতে তাঁরা প্রতিদ্বন্দ্বিতা করবেন। সেই অনুযায়ী এক আসনে লড়বেন ২৯ জন।

‘এ’ এই ইউনিটে আসন রয়েছে ১ হাজার ২১২টি। পরীক্ষার্থীর সংখ্যা ৫৪ হাজার ১০৫ জন। এই ইউনিটে এক আসনের বিপরীতে প্রার্থী ৪৪ জন। পরীক্ষা হবে ১৬ ও ১৭ আগস্ট। ‘বি’ এই ইউনিটের আসনসংখ্যা ১ হাজার ২২১। পরীক্ষার্থীর সংখ্যা ৩৫ হাজার ৭৭৯ জন। এই ইউনিটে একটি আসনের বিপরীতে পরীক্ষার্থীর সংখ্যা ৩৯ জন। পরীক্ষা হবে ২০ ও ২১ আগস্ট।

‘সি’ ইউনিটে আসন রয়েছে ৪৪১টি। পরীক্ষার্থীর সংখ্যা ১১ হাজার ৬০ জন। এই ইউনিটে এক আসনের জন্য প্রতিদ্বন্দ্বীতা করবেন ২৫ জন। পরীক্ষা হবে ১৯ আগস্ট। ‘ডি’ ইউনিটের আসনসংখ্যা ১ হাজার ১৬০। পরীক্ষার্থীর সংখ্যা ৩৯ হাজার ৩৯১ জন। এই ইউনিটে এক আসনের বিপরীতে প্রার্থী আছেন ৩৪ জন। পরীক্ষা হবে ২২ ও ২৩ আগস্ট।

এ ছাড়া ‘বি-১’ উপ-ইউনিটে আসন রয়েছে ১২৫টি। পরীক্ষার্থীর সংখ্যা ১ হাজার ৫৭৯ জন। এই উপ–ইউনিটে এক আসনের বিপরীতে প্রার্থীর সংখ্যা ১২.৬৩ জন। পরীক্ষা হবে ২৪ আগস্ট। ‘ডি-১’ উপ-ইউনিটে আসনসংখ্যা ৩০। পরীক্ষার্থীর সংখ্যা ১ হাজার ৮১১ জন। এই উপ–ইউনিটে এক আসনের বিপরীতে প্রার্থী ৬০ জন। পরীক্ষা হবে ২৫ আগস্ট।