চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ আরও ৩ ল্যাবে হবে করোনা পরীক্ষা

দেশে প্রতিদিনই বাড়ছে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা। প্রোণঘাতী এ ভাইরাসের কোন প্রতিষেধক না থাকায় অধিক সংখ্যক পরীক্ষা করে রোগী শনাক্তের দিকে জোর দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আর সে লক্ষে করোনার নমুনা পরীক্ষার জন্য আরো তিন পিসিআর ল্যাব যুক্ত হয়েছে। সেগুলো হলো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, চট্টগ্রামের ইম্পেরিয়াল হাসপাতাল লিমিটেড এবং ঢাকার ডা. লাল প্যাথ ল্যাব বাংলাদেশ লিমিটেড।

করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতি নিয়ে আজ শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে এসব তথ্য জানানো হয়। ব্রিফিংয়ে তথ্য উপস্থাপন করেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা।

অধ্যাপক নাসিমা সুলতানা বলেন, করোনা পরীক্ষায় আজ আরও তিনটি বেসরকারি পরীক্ষাগার যুক্ত হয়েছে। মোট ৫৯টি পরীক্ষাগারে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে আজ। গত ২৪ ঘণ্টায় ৫৯টি ল্যাবে নমুনা সংগ্রহ হয়েছে ১৬ হাজার ৯৫০টি। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা হয়েছে ১৫ হাজার ৯৯০টি এবং এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ৪ লাখ ৭৩ হাজার ৩২২টি নমুনা। গত ২৪ ঘণ্টায় করোনা রোগী হিসেবে শনাক্ত হয়েছেন ৩ হাজার ৪৭১ জন। শনাক্তের হার ২১ দশমিক ৭১ শতাংশ। এ পর্যন্ত শনাক্ত হয়েছেন ৮১ হাজার ৫২৩ জন।

অধ্যাপক ডা. নাসিমা সুলতানা আরও বলেন, ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৫০২ জন এবং এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৭ হাজার ২৪৯ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ২১ দশমিক ২১ দশমিক ১৬ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছেন ৪৬ জন। এ পর্যন্ত ১ হাজার ৯৫ জন মৃত্যুবরণ করেছেন। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৩৪ শতাংশ।