গুচ্ছে কেন্দ্রীয়ভাবে শিক্ষার্থী ভর্তিসহ ইউজিসির ৪ সুপারিশ

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর ২০২১-২২ শিক্ষাবর্ষে কেন্দ্রীয়ভাবে শিক্ষার্থী ভর্তি করানোসহ চারটি সুপারিশ করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। এই সুপারিশগুলো বাস্তবায়নে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোকে আহবান জানানো হয়েছে।

গত বৃহস্পতিবার ইউজিসি ভবনে পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সভায় এই সুপারিশ করা হয়। সুপারিশগুলো মঙ্গলবার (১২ এপ্রিল) লিখিত আকারে বিশ্ববিদ্যালয়গুলোর কাছে পাঠানো হয়েছে।

সুপারিশমালায় স্বাক্ষর করেছেন ইউজিসি চেয়ারম্যান (রুটিন দায়িত্ব) প্রফেসর ড. দিল আফরোজা বেগম, ইউজিসি সদস্য (প্রশাসন) প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর, ইউজিসি সদস্য (বেসরকারি বিশ্ববিদ্যালয়) প্রফেসর বিশ্বজিত চন্দ, প্রফেসর ড. আবু তাহের, ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান এবং পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক মোহাম্মদ জমিনুর রহমান।

ইউজিসির পাঠানো সুপারিশমালায় বলা হয়েছে, গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার্থী একবারই ভর্তি হবে। অটো মাইগ্রেশনের মাধ্যমে বিষয় ও বিশ্ববিদ্যালয় পরিবর্তন হলেও পুনরায় ভর্তির প্রয়ােজন পড়বে না। একজন শিক্ষার্থী একবারই ভর্তি সংক্রান্ত ফি প্রদান করবে।

শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া কেন্দ্রীয়ভাবে সম্পন্ন করতে হবে। ছাত্রছাত্রীদের মেধা অনুযায়ী পছন্দের ভিত্তিতে বিশ্ববিদ্যালয় ও বিষয় নির্ধারন করতে হবে। ভর্তি শুরু ও শেষ এবং মাইগ্রেশনের সময়সীমাও কেন্দ্রীয়ভাবে নির্ধারণ করতে হবে। এছাড়া গত বছরে যে সকল বিভাগে আসন খালি রয়েছে, সে সকল বিভাগে আসন সংখ্যা হ্রাস করার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলে আলােচনা করে যৌক্তিক সিদ্ধান্ত গ্রহণ করার পরামর্শ দেয়া হয়।