গুচ্ছের ‘বি’ ইউনিটের পরীক্ষা ২৯ কেন্দ্রে, আসন প্রতি লড়বে ১৪ জন

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের মানবিক অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা আগামীকাল শনিবার অনুষ্ঠিত হবে। ২৯টি কেন্দ্রে এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে ভর্তি পরীক্ষার আসন বিন্যাস প্রকাশ করা হয়েছে।

জানা গেছে, ‘বি’ ইউনিটে মোট আসন রয়েছে ৬ হাজার ৭১৯টি। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করেছেন ৯৫ হাজার ৬৩৭ জন। ফলে প্রতি আসনের বিপরীতে ১৪ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবেন।

এ প্রসঙ্গে জানতে চাইলে গুচ্ছ ভর্তি পরীক্ষা সংক্রান্ত টেকনিক্যাল কমিটির আহবায়ক এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নাছিম আখতার বলেন, ‘বি’ ইউনিটের পরীক্ষা আয়োজনের জন্য আমরা সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছি। ২৯টি কেন্দ্রে এই ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এদিকে ‘বি’ ইউনিটে মোট ৬ হাজার ৭১৯টি আসনের মধ্যে ইসলামী বিশ্ববিদ্যালয়ে মানবিকে আসন রয়েছে ১ হাজার ৪৭১টি, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৩১০টি, খুলনা বিশ্ববিদ্যালয়ে ৪৩৫টি, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৩৬৫টি, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২৮টি, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১৮৬টি, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে মানবিকে ৮৫০টি, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে মানবিকে ২৭৩টি, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে মানবিকে ৫৪০টি, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১০০টি, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ৩৯৮টি, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১৪৫টি, বরিশাল বিশ্ববিদ্যালয়ে ৪৬৩টি, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ১২০টি, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ে ৩০টি, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে মানবিকের জন্য ৩০টি আসন রয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় মোট দুই হাজার ৭৪৫টি আসনের মধ্যে এবার এক হাজার ৬০০ আসনে শিক্ষার্থী ভর্তি করবে। আগের হিসেব অনুযায়ী বিশ্ববিদ্যালয়টিতে মানবিকে ৩৮৫টি আসন রয়েছে। এছাড়া সম্মিলিত (সব বিভাগের জন্য) ৫৯০টি আসন রয়েছে। এছাড়া পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মোট আসন সংখ্যা ৭৩০ টি। তবে বিভাগ ভিত্তিক আসন বিন্যাসের তথ্য জানা যায়নি। এছাড়া চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ের আসন সংখ্যা এখনো প্রকাশ করা হয়নি।