গুগল ম্যাপে বড় পবির্তন আসছে

প্রকৃতি পরিবর্তনশীল। এই পরিবর্তন কখনো নিজে নিজে কখনো বা মানব কারণে। শহর, গ্রাম বা সড়ক পরিবর্তন হচ্ছে সবখানেই। অতীতে কোনো স্থান বা ঠিকানা খুঁজে বের করতে যাত্রাপথের মানুষজনকে জিজ্ঞাসা করার প্রয়োজন হতো।

তবে প্রযুক্তির এই যুগে স্থান খুঁজে বের করা বা গন্তব্যে পৌঁছানোর জন্য মানুষের হাতে থাকা স্মার্টফোনটিই যথেষ্ঠ। কারণ, স্থান খুঁজে পাওয়ার সহজ উপায় এখন গুগল ম্যাপ।

সম্প্রতি গুগল জানিয়েছে, গুগল ম্যাপে আসতে যাচ্ছে আরও নতুনত্ব। পরিবর্তন আসছে বড় পরিসরে। এর ফলে ব্যবহারকারীরা কোনো স্থানের বিষয়ে আরও সুস্পষ্ট ধারণা পাবেন।

গুগল ম্যাপে আগে ব্যবহারকারীরা কোনো শহরের সড়ক সম্পর্কে ধারণা পেতেন। তবে নতুন পরিবর্তনের ফলে এখন সেখানে সড়কের পাশে থাকা ফুটপাত, ক্রসওয়াক সম্পর্কে আরও ভালো ধারণা পাবেন।

জানা গেছে, নতুন নকশাকৃত গুগল ম্যাপটি হবে আরও বেশি রঙিন। নতুন ম্যাপটির মাধ্যমে ব্যবহারকারীরা চলতি পথের স্থান সম্পর্কে আরও স্পষ্ট ধারণা পাবেন। সেটি হতে পারে সড়ক, শুকনো মরুভূমি, বন বা অন্তহীন সমুদ্র। যা ম্যাপ ব্যবহারীর কাছে আরও বাস্তবিক করে তুলবে। প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে আপাতত ২২০টি দেশ ও অঞ্চলের ব্যবহারকারীরা গুগল ম্যাপের এই সুবিধা পাবেন।