গাঁজা সেবন করেন জেসিন্ডা, স্বীকারও করলেন

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন গাঁজা সেবনের কথা স্বীকার করেছেন। যুক্তরাজ্য ভিত্তিক সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেন্ডেন্ট জানায়, বুধবার নিউজিল্যান্ডের জাতীয় নির্বাচন উপলক্ষে আয়োজিত এক বিতর্ক অনুষ্ঠানে তিনি এ কথা স্বীকার করে নিয়েছেন।

আগামী ১৭ অক্টোবর নিউজিল্যান্ডে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। দেশটিতে একই দিন গাঁজার বৈধতা নিয়েও গণভোট অনুষ্ঠিত হবে ৷ ভোটের আগে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন ন্যাশনাল পার্টির নেতা জুডিথ কলিনসের মুখোমুখি আধাঘণ্টার বিতর্ক অনুষ্ঠানে অংশ নেন।

বিতর্কে জেসিন্ডা বলেন, ‘হ্যাঁ, অনেক আগে আমি গাঁজা সেবন করেছিলাম।’

গাঁজার বৈধতার বিষয়ে জেসিন্ডা বলেন, আমি চাই যে নিউজিল্যান্ডের মানুষই এটির বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করুক। আমি এটি নিয়ে রাজনীতি করতে চাই না।

এদিকে জেসিন্ডার প্রতিদ্বন্দ্বী নিউজিল্যান্ডের ন্যাশনাল পার্টির নেতা জুডিথ কলিনস বিতর্কে জানিয়েছেন যে, তিনি কখনো গাঁজা সেবন করেননি। গণভোটে গাঁজার বৈধতার বিপক্ষে ভোট দেবেন বলেও জানান তিনি।

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় সাফল্য অর্জন করায় নিউজিল্যান্ডসহ বিশ্বের বিভিন্ন দেশে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছেন জেসিন্ডা আরডার্ন। অক্টোবরের নির্বাচনে তার দ্বিতীয় দফা বিজয়ের সম্ভাবনা বেশ প্রবল। অন্যদিকে জেসিন্ডার প্রতিদ্বন্দ্বী প্রার্থী রক্ষণশীল দল ন্যাশনাল পার্টির নেতা জুডিথ কলিন্সেরও ব্যাপক জনসমর্থন রয়েছে।