কৃষি গুচ্ছের আসন বিন্যাস প্রকাশ, পরীক্ষার্থী ৩৪ হাজার

সাতটি সরকারি কৃষি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা আগামীকাল শনিবার (২৭ নভেম্বর) অনুষ্ঠিত হবে। ২০২০-২১ শিক্ষাবর্ষের এ পরীক্ষার আসন বিন্যাস সংশ্লিষ্ট ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। এতে প্রায় ৩৪ হাজার ৮৪৬ জন পরীক্ষার্থী অংশ নেবেন।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সংশ্লিষ্ট ওয়েবসাইটে বলা হয়েছে, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ১০০০০১ থেকে ১১২৫১২, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে ১১২৫১৩ থেকে ১১৮৬৯৪, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ১১৮৬৯৫ থেকে ১২৫১১১ রোল পর্যন্ত ভর্তিচ্ছু অংশ নেবেন।

এছাড়া সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ১২৫১১২ থেকে ১২৮৬৪০, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১২৮৬৪১ থেকে ১৩২৭৮৮, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ে ১৩৮৬৪০ থেকে ১৩৪৭৯০ এবং খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে ১৩৪৭৯১ থেকে ১৩৫২৯১ রোল পর্যন্ত ভর্তিচ্ছু অংশ নেবেন।

গুচ্ছ পরীক্ষার নীতিমালা অনুযায়ী, সাত বিশ্ববিদ্যালয়ে ৩ হাজার ৪১৯টি আসনের বিপরীতে ১০ গুণ অর্থাৎ ৩৪ হাজার ৮৪৬ জন পরীক্ষার্থীকে পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হবে। ফলে এবারের ভর্তি পরীক্ষায় প্রতি সিটের বিপরীতে লড়বে প্রায় ১০ জন ভর্তিচ্ছু।

মানবণ্টন

এমসিকিউ পদ্ধতিতে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা হবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। এইচএসসি/সমমান পর্যায়ের ইংরেজিতে ১০, প্রাণীবিজ্ঞানে ১৫, উদ্ভিদবিজ্ঞানে ১৫, পদার্থ বিজ্ঞানে ২০, রসায়নে ২০ এবং গণিতে ২০ নম্বরের প্রশ্ন থাকবে।

মেধা স্কোর

মোট ১৫০ নম্বরের ভিত্তিতে ফলাফল প্রস্তুত করা হবে। ভর্তি পরীক্ষার ১০০ নম্বরের সঙ্গে এসএসসি/সমমানের পরীক্ষার জন্য ২০ এবং এইচএসসি/সমমানের জন্য ২৫ নম্বর যোগ করে ফলাফল প্রস্তুত করে মেধা ও অপেক্ষমাণ তালিকা প্রস্তুত করা হবে।