কুবিতে ৫৭ কোটি টাকার বাজেট পাস

২০২১-২২ অর্থবছরে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ৫৭ কোটি ১ লক্ষ টাকার বাজেট পাস হয়েছে। রবিবার (২৭ জুন) সন্ধ্যা সাড়ে সাতটায় অনুষ্ঠিত ৮০তম সিন্ডিকেট সভায় এ বাজেট পাস হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরীর সভাপতিত্বে সভায় বাজেট উপস্থাপন করেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান। এর আগে গত ২২ জুন বিশ্ববিদ্যালয়ের অর্থ কমিটির ৪৮ তম সভায় প্রস্তাবিত বাজেটের সুপারিশ করা হয়।

এবারের বাজেটে গত বছরের তুলনায় গবেষণা খাতে ২৫ শতাংশ বরাদ্ধ বৃদ্ধি করা হয়েছে এবং প্রথম বারের মত শিক্ষার্থীদের জন্য বৃত্তি ও মেধা বৃত্তি খাতে বরাদ্দ রাখা হয়েছে। এছাড়া গত অর্থবছরের তুলনায় ২০২১-২২ অর্থ বছরে সেমিনার ও কনফারেন্স খাতে ৬০ শতাংশ, ফিল্ড ওয়ার্ক ও শিক্ষা সফর খাতে ৫০ শতাংশ বাজেট বৃদ্ধি করা হয়েছে। বাজেটে শিক্ষার মান উন্নয়ন, গবেষনা ও মুক্ত চিন্তার বিকাশের জন্য বেশি বরাদ্দ প্রদান করা হয়েছে।

সিন্ডিকেট সভায় ২০২০-২০২১ অর্থ বছরের সংশোধিত বাজেট ৫১ কোটি ৮৩ লক্ষ এবং ২০২১-২২ অর্থ বছরের মূল বাজেট ৫৭ কোটি ১ লক্ষ টাকা অনুমোদন করা হয়। এতে গত বাজেটের তুলনায় এ অর্থ বছরের বাজেট দশ শতাংশ বৃদ্ধি পেয়েছে।