কালা ভুনা রান্নার সহজ রেসিপি

ঈদুল আজহায় প্রতিটি ঘরের খাবারেই পরিবেশন করা হয় গরুর মাংস। এক্ষেত্রে মাংসের স্বাদের ভিন্নতা আনতে অনেকেই চেষ্টা করেন রান্নার ক্ষেত্রে নতুনত্ব নিয়ে আসার। কেউ কেউ আবার চেষ্টা করেন ঘরেই মাংসের ঐতিহ্যবাহী পদগুলো রান্না করার। আর এমনই একটি ঐতিহ্যবাহী খাবার গরুর কালা ভুনা।

এটি মূলত গরুর মাংস দিয়ে তৈরী চট্টগ্রামের ঐতিহ্যবাহী খাবার, যা বর্তমানে সমগ্র বাংলাদেশেই বিখ্যাত ও জনপ্রিয়। মূলত অনেক রকমের মসলার সংমিশ্রণে রান্না করার ফলে মাংস ভুনায় কালো রং আসে বলেই এর নাম দেয়া হয়েছে কালা ভুনা।

অনেকেই ভাবেন, ঘরে কালা ভুনা রান্না করা অত্যন্ত কঠিন। তবে এই ধারণাটি সঠিক নয়। ঘরেও খুব সহজেই তৈরি করে নেওয়া যায় কালা ভুনা।

উপকরণ

১. গরুর মাংস ২ কেজি ২. লবণ স্বাদ মতো ৩. হলুদ গুড়ো ১ টেবিল চামচ ৪. মরিচ গুঁড়ো দেড় টেবিল চামচ ৫. রসুন বাটা ১ টেবিল চামচ ৬. আদা বাটা ২ টেবিল চামচ ৭.পেঁয়াজ বেরেস্তা ১ কাপ ৮.কাঁচা পেঁয়াজ কুচি ১ কাপ চামচ ৯. আধা চা চামচ গরম মশলার গুঁড়ো ১০ ধনে গুঁড়ো দেড় টেবিল চামচ ১১. জিরার গুঁড়ো দেড় টেবিল ১২. কাঁচামরিচ ৬-৭টি ১৩. তেজপাতা ৩টি ১৪. দারুচিনি ৪টি১৫. গোল মরিচ ৭-৮টি১৬. এলাচ ৪টি১৭. লবঙ্গ ৪-৫টি ১৮. আধা কাপ সরিষার তেল

বাগাড়ের জন্য

১. সরিষার তেল আধা কাপ ২. আদা কুচি আধা টেবিল চামচ ৩. রসুন কুচি দেড় টেবিল চামচ ৪. শুকনো মরিচ ৭-৮টি ৫. প্রয়োজনমতো গরম পানি।

রান্নার পদ্ধতি

প্রথমে মাংসগুলো ভালো করে ছোট ছোট করে কেটে মাংসের সাথে ১-১৭ নং পর্যন্ত সব উপকরণ মিশিয়ে এক ঘণ্টা ঢেকে রেখে মেরিনেট করে নিতে হবে। এক্ষেত্রে যে পাত্রে মাংসা রান্না করা হবে ওই পাত্রেই মাংস মেরিনেশন করা সুবিধাজনক।

এরপর পাত্রটি চুলায় হাই হিটে ৫ মিনিট ঢেকে রান্না করতে হবে। যখন মাংস থেকে পানি ছড়াতে শুরু করবে ওই সময় চুলার আঁচ মিডিয়াম আঁচ করে মাংস ভালো করে নেড়েচেড়ে দিতে হবে।

এপর্যায়ে আবারও ঢেকে ১৫-২০ মিনিট মাঝারি আঁচে সেদ্ধ করতে হবে মাংস। এতে মাংস থেকে সব পানি বেরিয়ে আসবে। এরপর ঢাকনা উঠিয়ে আবারও মাংস নেড়ে দিতে হবে। মনে রাখতে হবে, কালা ভুনা রান্নার ক্ষেত্রে আলাদা কোনো পানি ব্যবহার করা যাবে না। মাংস থেকে বের হওয়া পানি দিয়েই রান্না করতে হবে কালা ভুনা।

এবার এক থেকে দেড় ঘণ্টা একেবারেই অল্প আঁচে ঢেকে মাংস রান্না করতে হবে। মাঝে মাঝে ঢাকনা উঠিয়ে নেড়ে দিতে হবে এবংনিচে যেন লেগে না যায় সেদিকে খেয়াল রাখতে হনে। এভাবে কষাতে কষাতে দেখবেন একসময় মাংসের রং কালচে হয়ে এসেছে।

যখন পানি একেবারেই শুকিয়ে আসবে, ওই সময় অল্প অল্প করে গরম পানি মিশিয়ে কষাতে হবে। মাংসের রং কালো হতে অন্তত দেড় ঘণ্টা সময় নেবে। ততক্ষণ রান্না করতেই হবে। যখন মাংসের রং আপনার মনমতো হয়ে যাবে, তখন বাগার দিতে হবে।

বাগারের জন্য আদা-রসুন কুচি, শুকনো মরিচ পরিমাণমতো তেলে ভেজে নিতে হবে। তারপরে তেলসহ মশলা মাংসের পাত্রে ঢেলে দিতে হবে। এবার মাংস পুনরায় ভালো করে নেড়েচেড়ে সামান্য গরম মশলা ছিটিয়ে দিতে হবে। সবশেষে আস্ত কাঁচা মরিচ ৩-৪টি দিয়ে দিতে হবে মাংসে এবং আরও ৫ মিনিট ঢেকে রান্না করলেই তৈরি হয়ে যাবে সুস্বাদু কালা ভুনা।