কানাডায় স্কুলের নিচের গণকবর থেকে মিলল ২১৫ শিশুর লাশ

কানাডায় একটি সাবেক আদিবাসী স্কুলের নীচে বিশাল গণকবরের সন্ধান পাওয়া গেছে। সেখানে মিলেছে অন্তত ২১৫টি শিশুর দেহাবশেষ। ওই কবরগুলোতে মাত্র তিন বছরের শিশুও রয়েছে।

বিবিসির খবর অনুসারে, এসব শিশু ব্রিটিশ কলম্বিয়ায় অবস্থিত কামলুপস ইন্ডিয়ান রেসিডেন্সিয়াল স্কুলের শিক্ষার্থী ছিল। কমলুপস ভারতীয় আবাসিক স্কুলটি রোমান ক্যাথলিক গির্জার নেতৃত্বে ১৮৯০ সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং ১৯৭৮ সালে বন্ধ করে দেয়া হয়। স্কুলটির জায়গায় গণকবর পাওয়ার তথ্য প্রথমবার প্রকাশ্যে আসে গত বৃহস্পতিবার।

এ বিষয়ে কামলুপস এর প্রধান রোজান ক্যাসিমি বলেন, এ ঘটনায় আমাদের কছে উত্তরের থেকে বেশি প্রশ্ন জমা হয়েছে। এতগুলো শিশু কবরের রহস্য এখনো পর্যন্ত অজানা।

ইতিহাস সূত্রে জানা যায়, ক্রস-কানাডা জোটের একটি ;অংশ ওই আদিবাসী শিশুদের জোর করে তাদের বাড়িঘর এবং সম্প্রদায় থেকে উচ্ছেদ করেছিল। শিশুগুলোর উপর শারীরিক, মানসিক এবং যৌন নির্যাতন করা হত। তারা স্কুলটিতে আদিবাসী শিশুদের জোরপূর্বক নিজ মার্তৃভাষা ও নিজস্ব সংস্কৃতিচর্চা থেকে বিরত রাখত।

প্রায় এক লাখ ৫০ হাজার শিশুকে জোর করে ওই স্কুলে রাখা হয়েছিল। রিকন্সিলেশন কমিশন কানাডার আদিবাসীদের দমনের উদ্দেশ্যে ওই স্কুলের কর্মকাণ্ডকে সংস্কৃতির গণহত্যা হিসাবে বর্ণনা করেছিল।

কানাডীয় প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এটিকে ‘দেশের ইতিহাসের একটি লজ্জাজনক অধ্যায়’ বলে মন্তব্য করেছেন।