কলেজ টিসির আবেদন শুরু

২০১৯-২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের কলেজ টিসি, গ্রুপ, শিফট, ভার্সন পরিবর্তন ও বোর্ড পরিবর্তনের আবেদন আজ সোমবার (২৭ জুলাই) থেকে গ্রহণ শুরু করছে ঢাকা বোর্ড। পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত অনলাইনে কলেজ পরিবর্তনের ইটিসির আবেদন করা যাবে। আর একই সময়ে বোর্ড পরিবর্তনের আবেদন ম্যানুয়ালি গ্রহণ করা হবে। একাদশ শ্রেণিতে টিসির বিজ্ঞপ্তি প্রকাশ করে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৯-২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের অনলাইন টিসি, গ্রুপ, শিফট, ভার্সন পরিবর্তনের আবেদন অনলাইনের মাধ্যমে করতে হবে। আজ ২৭ জুলাই থেকে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত তথ্য সংশোধন, বিটিসি ও অনলাইনে টিসির আবেদন করতে পারবেন। ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে গিয়ে কলেজ কর্তৃপক্ষ শিক্ষার্থীদের চাহিদা অনুযায়ী সংশোধন, প্রতিষ্ঠান পরিবর্তন বা ইটিসির আবেদন করতে পারবেন। এক্ষেত্রে কলেজ কর্তৃপক্ষ সোনালী সেবার মাধ্যমে অনলাইনে নির্ধারিত ফি বোর্ডে জমা দেবেন। বোর্ড টিসির আবেদনের ক্ষেত্রে বোর্ডে যোগাযোগ করতে হবে। এছাড়া অন্যান্য আবেদন-প্রক্রিয়া অনলাইনে করা হবে।

জানা গেছে, ঢাকা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে (www.dhakaeducationboard.gov.bd) ইটিসি (eTC) অপশনে গিয়ে থেকে এ আবেদন করা যাবে। অনলাইন টিসি ও বোর্ড আবেদনের ফি ৭০০ টাকা নির্ধারণ করা হয়েছে। বিষয় পরিবর্তনের জন্য ২০০ টাকা, গ্রুপ পরিবর্তনের জন্য ফি ৮০০ টাকা এবং ভর্তি বাতিলের ফি ৬০০ টাকা নির্ধারণ করা হয়েছে। তবে, ৪র্থ বিষয় বাতিল, শিফট, ভার্সন বা ছবি পরিবর্তনের জন্য কোন ফি দিতে হবে না।

সোনালী সেবার মাধ্যমে এ ফি জমা দিতে হবে।