করোনা পরীক্ষা করতে খুলনা বিশ্ববিদ্যালয়কে চিঠি

করোনা পরিস্থিতির মধ্যে এবার খুলনা বিশ্ববিদ্যালয়ে ভাইরাস টেস্ট করার জন্য ব্যবস্থা গ্রহণে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে অনুরোধ জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। গত মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয় থেকে খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে এই সংক্রান্ত এক চিঠি পাঠানো হয়।

এর আগে শিক্ষা মন্ত্রণালয়ের সনিয়র সহকারী সচিব নীলিমা আফরোজ স্বাক্ষরিত চিঠিতে খুলনা বিশ্ববিদ্যালয়ে করোনা পরীক্ষার জন্য স্বাস্থ্য অধিদফতরকে সহযোগিতার জন্য অনুরোধ জানানো হয়।

চিঠিতে বলা হয়, খুলনা বিভাগে প্রতিদিন করোনা আক্রান্ত রোগীর সংখ্যা জ্যামিতিক হারে বৃদ্ধি পাচ্ছে। খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালে একমাত্র আরটি-পিসিআর মেশিনের মাধ্যমে করোনা শনাক্ত করার কাজ চলমান রয়েছে। চাহিদার তুলনায় ল্যাব মেশিনের স্বল্পতা থাকায় দ্রুত করোনা রোগী শনাক্ত করার কাজ ব্যাহত হচ্ছে।

চিঠিতে আরও বলা হয়, দেশে কোভিড-১৯ সংক্রমণ শুরুর পর থেকে বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয় নিজস্ব ল্যাবে পরীক্ষার উদ্যোগ নেয়। ঢাকা বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রামের ভেটেরনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয়, সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ইতোমধ্যে করোনা পরীক্ষার কার্যক্রম শুরু করেছে। এই অবস্থায় খুলনা বিশ্ববিদ্যালয়কে করোনা পরীক্ষার জন্য স্বাস্থ্য অধিদফতরকে সহায়তার অনুরোধ জানানো হয়।

এছাড়াও মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, স্বাস্থ্য অধিদফতর খুলনা বিশ্ববিদ্যালয়ের ল্যাবে করোনাভাইরাস পরীক্ষার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে শিক্ষা মন্ত্রণালয়কে অনুরোধ জানায়। সেই অনুরোধের প্রেক্ষিতেই এই চিঠি পাঠানো হয়।