করোনায় বিদেশগামীদের ভোগান্তি লাঘবের আহ্বান ওবায়দুল কাদেরের

করোনাভাইরাস মাহামারী চলাকালে বিদেশ গমনে করোনা নেগেটিভ সার্টিফিকেট বাধ্যতামূলক করা হয়েছে। তবে অনেকেই এ ব্যবস্থায় ভোগান্তির অভিযোগ করেছেন। এ অবস্থায় বিদেশ গমনেচ্ছুদের করোনা পরীক্ষায় ভোগান্তি লাঘবের আহ্বান জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

আজ শুক্রবার (২৪ জুলাই) ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে ত্রাণ ও সমাজকল্যাণ উপ-কমিটি আয়োজিত প্রতিনিধিদের মাধ্যমে করোনা প্রতিরোধ সামগ্রী ও বণ্যার্ত জেলাসমূহে ত্রাণ বিতরণ অনুষ্ঠানে তার সরকারি বাসভবন থেকে ভিডিও কনফারেন্স যুক্ত হয়ে তিনি এ আহ্বান জানান।

ওবায়দুল কাদের বলেন, ‘বিদেশগামীদের নমুনা পরীক্ষার জন্য পরীক্ষা কেন্দ্র নির্দিষ্ট করে দেওয়া হয়েছে । এক্ষেত্রে ৭২ ঘণ্টা আগে নমুনা সংগ্রহ করা হচ্ছে। কিন্তু নমুনা পরীক্ষার ক্ষেত্রে দীর্ঘ লাইন একদিকে বিদেশগামীদের ভোগান্তি বাড়াচ্ছে, অন্যদিকে রিপোর্ট পাওয়া পর্যন্ত তারা উদ্বেগে থাকেন। অনেকে অভিযোগ করছেন, নমুনা দেওয়ার পরবর্তী তিন দিনের মধ্যে সংক্রমিত হলে তা বিদেশে নমুনা পরীক্ষায় ধরা পড়তে পারে। তখন প্রাপ্ত সনদ কাজে আসবে না বা বিশ্বাসযোগ্য হবে না। তাই বিদেশগামীদের নমুনা পরীক্ষায় একটি যৌক্তিক সময় নির্ধারণ করা দরকার।’

অতি শীগ্রই তাদের পরীক্ষায় সমস্যাগুলো চিহ্নত করে ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী নমুনা সংগ্রহ এবং রিপোর্ট প্রদান করে তাদের উদ্বেগ কমানোর জন্য স্বাস্থ্যবিভাগের নজর দেওয়া জরুরি। এর পাশাপাশি নমুনা দেওয়ার ক্ষেত্রে দীর্ঘ অপেক্ষার পরিবর্তে অনলাইন রেজিস্ট্রেশন এবং বিদেশগামীদের জন্য বুথের সংখ্যা বাড়ানোসহ বিভিন্ন বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের দৃষ্টি আকর্ষণ করেন সেতুমন্ত্রী।

এ সময় করোনা মোকাবেলায় সরকারের জোরালো ভূমিকার কথা উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, বিশ্বের প্রত্যেকটি দেশই করোনা মোকাবেলায় কাজ করে যাচ্ছে। প্রতিটি দেশেরই সীমাবদ্ধতা রয়েছে। সমৃদ্ধশালী দেশগুলো মহামারী নিয়ন্ত্রণে হিমশিম খাচ্ছে। বাংলাদেশও মহামারী নিয়ন্ত্রণে এবং জনগণেরকে সুরক্ষা দিতে নানা সীমাবদ্ধতার সত্ত্বেও প্রাণান্ত প্রয়াস চালিয়ে যাচ্ছে। সরকার সীমাবদ্ধতা দূর করে সংক্রমণ রোধ, চিকিৎসা নেটওয়ার্ক শক্তিশালীকরণ, অসহায় ও কর্মহীনদের সুরক্ষা এবং চিকিৎসা সামগ্রী সরবরাহ হত রাখতে নিরলস কাজ করে যাচ্ছে।

এ ছাড়াও তিনি করোনাকালীন সময়ে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির নিস্ক্রিয়তা ও সরকার বিরোধী নানা প্রচরণার তীব্র সমালোচনা করেন।