কমফোর্টেবল বিন ব্যাগ আধুনিক লাইফস্টাইলের স্মার্ট সঙ্গী


ঘরে-বাইরে মানুষের কাজের সুবিধা আর আরামের তাগিদেই নানা সময় আসন ব্যবস্থায় পরিবর্তন এসেছে। আবার গৃহসজ্জার প্রয়োজনেও এসেছে অনেক পরিবর্তন। বহু বছর ধরে বাড়িতে ব্যবহারের জন্য চেয়ার, ডিভান বা সোফাই বেশি জনপ্রিয়। কিন্তু বর্তমান সময়ে এই আসবাব অনেকের কাছেই বেশ পুরোনো এবং বাড়িতে আরও বেশি আরামের আসবাব চায় অনেকেই। এরই ধারাবাহিকতায় আসবাবের ট্রেন্ডে প্রতিনিয়ত যোগ হচ্ছে নতুন কিছু।

অধিক আরামে–আয়েশে বসতে এই ট্রেন্ডে যুক্ত হয়েছে বিন ব্যাগ। প্রায় এক দশক ধরে অন্দরসজ্জায় এর ব্যবহার বেশ জনপ্রিয়। অনেকের মতে, এটি বর্তমান সময়ের সবচেয়ে আরামের আসন। আবার ঘর সাজাতে বা আকর্ষণীয় আসবাব হিসেবেও রয়েছে এর জনপ্রিয়তা। বিশেষ করে টিনএজাররা এই আসবাবের বেশি ভক্ত। অদ্ভুত আকৃতির জন্য অনেক তরুণ–তরুণীর বেডরুমেও স্থান পেয়েছে বিন ব্যাগ।

কানে হেডফোন, কোলে ল্যাপটপ তুলে অনায়াসে ঘণ্টার পর ঘণ্টা কাটিয়ে দেওয়া যায় এই আসবাবে। খাওয়া, ঘুম—সবটাই চলতে পারে অনায়াসে। গেমারদের জন্যও এটি বেশ আরামদায়ক। কেউ কেউ স্টাডি রুমেও রাখেন বিন ব্যাগ। আর যাঁরা বাড়িতেই আড্ডার আয়োজন করেন, তাঁদের জন্য এটি আদর্শ আসবাব। বিন ব্যাগের সবচেয়ে বড় সুবিধা হচ্ছে এটি সহজেই স্থানান্তর করা যায়।

সময়ের চাহিদায় বাসার ড্রয়িংরুমেও জায়গা করে নিয়েছে বিন ব্যাগ। এই আসবাবে ইন্টেরিয়র করা বাসা দেখতেও নান্দনিক। আবার বাড়িতে যাঁরা রেস্টুরেন্ট বা ক্লাবের মতো আবহ তৈরি করতে চান, তাঁদের জন্যও এটি আকর্ষণীয়। এর সবচেয়ে বড় কারণ হচ্ছে বিভিন্ন রঙে পাওয়া যায় বিন ব্যাগ। রঙিন এই চেয়ার মূলত আর্টিফিশিয়াল লেদারে তৈরি। এর আকৃতিও ব্যাগ বা বস্তার মতো।

এই ব্যাগের সঙ্গে যুক্ত থাকে একটি চেইন, যার সাহায্যে এর ভেতরে দেওয়া হয় বিশেষ ধরনের বিন। বিন ভরা এই ব্যাগই বিন ব্যাগ চেয়ার। কালো, খয়েরি, লাল, সবুজ, নীল, কমলা, হলুদ, বেগুনিসহ নানা রঙের বিন ব্যাগ বাজারে পাওয়া যায়। আবার অনেকে কাপড় দিয়েও বিন ব্যাগ তৈরি করছেন। ডিজাইন কেমন হবে বা কার কেমন পছন্দ, এটা ব্যক্তির ওপর নির্ভর করে। এই আসবাবের রয়েছে বেশ কিছু বাড়তি সুবিধা।

* বিন ব্যাগ ওজনে হালকা হওয়ার কারণে বাড়ির ভেতর বা বাইরে যেকোনো জায়গায়ই ব্যবহার করা যায়।
* সব সময় ব্যবহার না করলে গুছিয়েও রাখা যায়।
* বিন ব্যাগের গড়ন সাধারণত আপেলাকৃতির, ত্রিকোনাকার, ফুটবলাকৃতির, ডবি, ওভাল, পেন্টাগন ধরনের হয়ে থাকে।

* কম জায়গার লিভিংরুমে বসার পাশাপাশি অতিথির জন্য ঘুমানোর বিকল্প জায়গা হতে পারে এটি।
* গতানুগতিক আকার ও আকৃতির আসবাব থেকে এটি ভিন্ন বলে বেশ ফ্যাশনেবলও। একে বলা যায়, আধুনিক লাইফস্টাইলের স্মার্ট সঙ্গী।