কওমি মাদ্রাসাকে রাজনীতি মুক্ত রাখার আহ্বান

কওমি মাদ্রাসাগুলোকে সকল প্রকার রাজনৈতিক কর্মকাণ্ড থেকে মুক্ত রাখার আহ্বান জানিয়েছে তাহাফ্ফুজে মাদারিসে কওমিয়া বাংলাদেশ। শনবির (২৪ এপ্রিল) রাজধানীর তেজগাঁও রেলওয়ে জামিয়া ইসলামিয়ায় অনুষ্ঠিত পরামর্শ সভায় সংগঠনের শীর্ষ নেতারা এ আহ্বান জানান।

এতে দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা কওমি মাদরাসার মুহতামিম এবং তাদের প্রতিনিধিরা অংশ নেন। পরামর্শ সভায় সভাপতিত্ব করেন তাহাফ্ফুজে মাদারিসে কওমিয়া বাংলাদেশ’র আহ্বায়ক শায়খুল হাদিস ড. মুশতাক আহমদ, সঞ্চালনায় ছিলেন সংগঠনটির সদস্য সচিব মুফতি মোহাম্মদ আলী।

মাদরাসাগুলোকে অতীতের মতো রাজনৈতিক কর্মকাণ্ডমুক্ত রাখার আহ্বান জানিয়ে বক্তারা বলেন, ‘নজর রাখতে হবে যাতে অশুভ কোনো শক্তি যেন মাদরাসাগুলোতে প্রভাব বিস্তার করতে না পারে। ভেতর-বাইরে আমাদের এমন পদক্ষেপ নিতে হবে, যাতে মাদরাসাগুলোকে নানা ধরনের হয়রানি থেকে রক্ষা করা যায়।’

সভাপতির বক্তব্যে ড. মুশতাক আহমদ বলেন, ‘কওমী মাদ্রাসা আবহমানকাল থেকেই পূর্ণাঙ্গ ধর্মীয় ভাবগাম্ভীর্যপূর্ণ পরিবেশ, গভীর পড়াশুনার জায়গা, ইলম ও আমলের সুন্দরতম মিলনক্ষেত্র, আদব ও আখলাকের সুন্দরতম আদর্শের ক্ষেত্র হিসাবে পরিচিত ছিল। এখানে ছাত্ররা কখনো উস্তাদের সাথে বেআদবি করা, উস্তাদের নির্দেশের অমান্য করার চিন্তাও করত না।’

তিনি বলেন, ‘আমাদেরকে নজর রাখতে হবে, যাতে কওমি মাদ্রাসা আদব-আখলাক ও শৃঙ্খলা লঙ্ঘিত না হয়। কওমি মাদ্রাসায় মোবাইলের অপব্যবহার রোধ করতে হবে। কওমি মাদ্রাসায় যারা শিক্ষকতা করতে আগ্রহী তাদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। সম্মানজনকভাবে কওমির ছাত্রদেরকেও স্টুডেন্ট ভিসা নিয়ে বহির্বিশ্বে গমনের সুযোগ দিতে হবে।