এসডিজি অর্জনে বিশ্ববিদ্যালয়ের ভূমিকা: চার বিষয়ে ঢাবি উপাচার্যের গুরুত্বারোপ

জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর ভূমিকা, করণীয় ও সক্ষমতা নিয়ে বিস্তারিত আলোচনার জন্য এক ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। আজ শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এই সভা আহবান করেন।

দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা এই ভার্চুয়াল সভায় অংশ নেন এবং গুরুত্বপূর্ণ মতামত প্রদান করেন। ঢাবিতে গঠিত ‘এসডিজি রেসপন্স কো-অর্ডিনেশন সেল’ এর আলোকে দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে একটি করে ‘এসডিজি রেসপন্স কো-অর্ডিনেশন সেল’ গঠন করার ব্যাপারে সভায় উপাচার্যবৃন্দ গুরুত্বারোপ করেন।

জাতিসংঘের দ্যা সাসটেইনেবল ডেভলেপমেন্ট সলিউশন নেটওয়ার্ক (ইউএন-এসডিএসএন) এর উদ্যোগে গত ৯-১০ জুলাই অনুষ্ঠিত দু’দিনব্যাপী ‘Sector Support to UN Secretary General’s Call for a Decade of Action on the SDG’ শীর্ষক এক বিশেষ আন্তর্জাতিক ভার্চুয়াল সম্মেলন জাতিসংঘ সদর দপ্তরে অনুষ্ঠিত হয়। এতে জাতিসংঘের মহাসচিব এ্যান্টনিও গুটারেস, উপ-মহাসচিব আমিনা মোহাম্মেদ এবং ইউএন-এসডিএসএন এর প্রেসিডেন্ট ও কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জেফরি সাচস্ গুরুত্বপূর্ণ বক্তব্য প্রদান করেন।

ঢাবির উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এই সম্মেলনের উভয়দিনে অংশগ্রহণ করে যে অভিজ্ঞতা অর্জন করেন তার আলোকে একটি সংক্ষিপ্ত নোট আজকের সভায় উপস্থাপন করেন।

এক্ষেত্রে এসডিজি অর্জনে অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ৪টি কর্ম পরিকল্পনার (অ্যাকশন প্ল্যান) ওপর গুরুত্বারোপ করেন। এসব হচ্ছে-রিচার্স এন্ড ইনোভেশন; ক্যারিকুলাম রিডিজাইনিং উইথ ইন্টার-ডিসিপ্লিনারি এন্ড পোস্ট-ডিসিপ্লিনারি ফোকাস; ন্যাশনাল এন্ড গ্লোবাল পার্টনারশিপ/কোলাবোরেশন এবং এসডিজি রেসপন্স সেল।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান মৌলিক গবেষণার উন্নয়ন ও ক্ষেত্র সম্প্রসারণ এবং একাডেমিয়া-ইন্ড্রাস্ট্রি রিলেশন বৃদ্ধির লক্ষ্যে বিশ্ববিদ্যালয়গুলোতে রিচার্স প্রফেসর এবং রিচার্স এসোসিয়েট প্রফেসর পদ সৃষ্টির ব্যাপারে উপাচার্যদের দৃষ্টি আকর্ষণ করেন। এসময় ভবিষ্যতে এ ধরণের আরও মতবিনিময় সভা আয়োজনের আশাবাদ ব্যক্ত করেন তিনি।