এসএসসি-এইচএসসির মূল্যায়ন কীভাবে- যা বললেন শিক্ষামন্ত্রী

করোনা পরিস্থিতি এভাবে চলমান থাকলে এসএসসি ও এইচএসসি পরীক্ষার মূল্যায়নের পদ্ধতি কেমন হতে পারে সে বিষয়ে গণমাধ্যমকে মতামত জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এছাড়াও দূরশিক্ষণকে আরও গতিশীল করতে আগামী দু’মাসের মধ্যে শিক্ষা টিভির কার্যক্রম শুরু এবং করোনা পরিস্থিতি স্বাভাবিক হয়ে গেলেও দূরশিক্ষণ কার্যক্রম চালু রাখা হবে বলে জানিয়েছেন তিনি।

১৬ মাসের শিক্ষা সংকট ও এইচএসসি এবং এসএসসির মূল্যায়ন নিয়ে মঙ্গলবার এক গণমাধ্যমে দেয়া সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘এসএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে শিক্ষার্থীরা মাথা খারাপ করে ফেলছে। কিন্তু আমি বলেছি অটোপাস হচ্ছে না। কোনো কোনো একটা পদ্ধতিতে মূল্যায়ন হবেই। কেউ যেন পড়াশোনা ছেড়ে না দেয়। এই যে সংক্ষিপ্ত একটা সিলেবাস দেয়া হয়েছে এটা কিন্তু বাড়িতে বসেই নিজে থেকে শেষ করে ফেলার মতো একটা সিলেবাস। এখন যদি এই সিলেবাস শিক্ষকদের দিয়ে শেষ করানো সম্ভব না হয় তাহলে এস্যাইনমেন্টগুলোতে যা দেয়া হচ্ছে সেগুলোর ভিত্তিতে পরীক্ষা নেয়া হতে পারে অথবা এস্যাইনমেন্টও হবে তার পাশাপাশি এসএসসি ও জেএসসি পরীক্ষার উপর ভিত্তি করে মূল্যায়ন করা হবে কিনা সেটা সপ্তাহ খানেকের মধ্যে আমরা বলতে পারব। কিভাবে আমরা পরবর্তী ধাপ ঠিক করব তা আগামী সপ্তাহে জানিয়ে দেয়া হবে।

অনলাইন ক্লাসের বিষয়ে তিনি বলেন, ‘শিক্ষা কার্যক্রম ও ক্লাসগুলোর আরও সুফল পাওয়ার জন্যে একাধিক চ্যানেলের প্রয়োজন হতে পারে। আবার সার্বক্ষণিক একটি চ্যানেলের ব্যবস্থাও করা হচ্ছে। যখন আমরা স্বাভাবিক পরিস্থিতি ফিরে পাব তখনও আমাদের অনলাইন ক্লাস ব্যবস্থা থাকবে।’