এসএসসির প্রশ্ন প্রস্তুত, শেষ পর্যায়ে এইচএসসির প্রশ্ন

চলতি বছরের এসএসসি এবং এইচএসসি পরীক্ষা আগামী নভেম্বর-ডিসেম্বরে নেওয়ার পরিকল্পনা করেছে সরকার। নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে এসএসসি ও ডিসেম্বরের প্রথম সপ্তাহে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ লক্ষ্যে এসএসসির প্রশ্নপত্র ছাপানোও শেষ হয়েছে। এছাড়া এইচএসসির প্রশ্নপত্র ছাপার কাজও প্রায় শেষে দিকে রয়েছে।

জানা গেছে, আবশ্যিক বিষয়গুলো বাদ দিয়ে মাত্র তিনটি নৈর্বাচনিক বিষয়ের ওপর পরীক্ষা অনুষ্ঠানের ঘোষণা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষার যাবতীয় আয়োজন সম্পন্ন করেছে শিক্ষা বোর্ডগুলো। আনা হয়েছে আসন বিন্যাস ও প্রশ্নপত্রে পরিবর্তন। একটি বেঞ্চে বসবেন একজন পরীক্ষার্থী। প্রতিটি বিভাগে পরীক্ষা হবে তিনটি বিষয়ে। সময় দেড় ঘণ্টা আর উত্তর লিখতে হবে ১০টির মধ্যে তিনটি বা চারটি।

এ বিষয়ে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ গণমাধ্যমকে জানান, আমরা যেভাবেই হোক এসএসসি-এইচএসসির পরীক্ষা নিতে চাই। গতবারের মতো অটোপাস বা পরীক্ষা না নিয়ে মূল্যায়নের ব্যাপারে ভাবা হচ্ছে না। এরই মধ্যে আমরা সব ধরনের প্রস্তুতি নিয়েছি।

তিনি বলেন, সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষার জন্য ফরম পূরণ করা হয়েছে। কেন্দ্র প্রস্তুত করা হচ্ছে। এ ছাড়া এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ছাপানোও শেষ হয়েছে। এখন এইচএসসির প্রশ্নপত্র ছাপার কাজ চলছে। এটি প্রায় শেষের দিকে রয়েছে। আশা করছি, নভেম্বরে করোনার সংক্রমণ অনেকটাই কমে আসবে। তখন আমরা স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নিতে পারব।