এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের ভিসি হলেন রুবানা হক

এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সাবেক সভাপতি রুবানা হক। আজ মঙ্গলবার তাঁকে নিয়োগ দিয়ে বিজ্ঞপ্তি দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। নিয়োগের দিন (১৫ ফেব্রুয়ারি) থেকেই তাঁর মেয়াদ শুরু হবে।

রাষ্ট্রবিজ্ঞানী নির্মলা রাওয়ের স্থলাভিষিক্ত হচ্ছেন রুবানা হক। চট্টগ্রামে অবস্থিত নারীদের জন্য বিশেষায়িত এই আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ে শেষ পাঁচ বছর উপাচার্য ছিলেন নির্মলা রাও। তিনি অবসরে যাওয়ার পর বিশ্ববিদ্যালয়টির বোর্ড অব ট্রাস্টিজ রুবানা হককে উপাচার্য হিসেবে নিয়োগ দিল।

বিজিএমইএর প্রথম নারী সভাপতি রুবানা হক পশ্চিমবঙ্গের যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে সাহিত্যে পিএইচডি করেছেন। উপাচার্য হিসেবে নিয়োগ পাওয়ার আগে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের একজন ট্রাস্টি সদস্য ছিলেন তিনি। সর্বশেষ বিশ্ববিদ্যালয়টির বোর্ড অব ট্রাস্টিজের ভাইস চেয়ারম্যান নির্বাচিত হন রুবানা হক।

রুবানা হক বর্তমানে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক ইউনিভার্সিটির স্টার্ন স্কুল অব বিজনেস ও হার্ভার্ড ইউনিভার্সিটির এশিয়া সেন্টারের ভিজিটিং ফেলো। বিবিসির বিশ্বের ১০০ জন অনুপ্রেরণাদায়ী ও প্রভাবশালী নারীর তালিকায় ২০১৩ ও ২০১৪ সালে টানা দুবার বাংলাদেশের এই প্রভাবশালী নারী উদ্যোক্তার নাম ছিল।