এমবিবিএসে ভর্তির সময় বাড়লো এক সপ্তাহ

দেশে চলমান করোনা পরিস্থিতি বিবেচনায় সরকারি মেডিকেল কলেজগুলোতে এমবিবিএস কোর্সে ২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তির সময়সীমা আরও এক সপ্তাহ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

সোমবার (১৭ মে) মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ আবুদল কাদের স্বাক্ষরিত এক স্বারকে বিষয়টি জানানো হয়েছে। এতে বলা হয়, ২০২০-২১ শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সের প্রথম বর্ষের ভর্তি ২২ মে শুরু হয়ে আগামী ৭ জুন শেষ হবে। এটা বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য বলে ওই স্মারকে বলা হয়।

এ বিষয়ে মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (শিক্ষা) অধ্যাপক ডা. আবু ইউসুফ ফকির বলেন, করোনায় শিক্ষার্থীদের ঝুঁকি বিবেচনা করে এমবিবিএস প্রথম বর্ষে ভর্তির সময়সীমা এক সপ্তাহ বাড়ানো হয়েছে। বর্ধিত সময়ের মধ্যেও যদি কোনো শিক্ষার্থী ভর্তি হতে ব্যর্থ হয় এবং এর পক্ষে যৌক্তিক কারণ দেখাতে পারে তাহলে পরবর্তীতে তাকে ভর্তিতে সুযোগ দেওয়া হবে।

এর আগে গত ২৫ এপ্রিল ২০২০-২১ শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সে ভর্তি ও ক্লাস শুরুর তারিখ নির্ধারণ করে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ২২ মে শুরু হয়ে ৩১ মে পর্যন্ত এমবিএস কোর্সে ভর্তি কার্যক্রম চলার কথা। আর ক্লাস শুরু হওয়ার কথা ছিল এক জুলাই।

অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবিব স্বাক্ষরিত এ সংক্রান্ত বিজ্ঞপ্তি মতে, ২০২০-২১ শিক্ষাবর্ষের এমবিবিএস প্রথমবর্ষ দেশি শিক্ষার্থীদের ভর্তি ২২ মে থেকে শুরু হয়ে ৩১ মে পর্যন্ত চলবে। অপরদিকে বিদেশি শিক্ষার্থীদের ভর্তি ১৫ জুন শুরু হয়ে ৩০ জুন শেষ হবে। একইসঙ্গে বেসরকারি মেডিকেলে ভর্তি এক জুলাই থেতে শুরু হয়ে ১৫ জুলাই পর্যন্ত চলার কথা ছিল। তবে এরই মধ্যে চলমান লকডাউন বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য আরও এক সপ্তাহ বাড়ায় সরকার।