এমপিও না দেয়ার শর্তে নতুন ৩ কলেজের অনুমতি

আরও ৩টি নতুন কলেজ স্থাপনের অনুমতি দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। তবে, কলেজ পরিচালনা ও প্রতিষ্ঠার সাথে সরকারের কোনো আর্থিক সংশ্লেষ না রাখার শর্তে কলেজগুলো স্থাপনের অনুমতি দেয়া হয়েছে। এসব কলেজের শিক্ষক-কর্মচারীরা এমপিও দাবি করতে পারবেন না। কুমিল্লা, রাজশাহী ও বরিশাল শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের সুপারিশে এসব কলেজ স্থাপনের অনুমতি দিতে সম্মতি জানানো হয়েছে।

বুধবার (১৫ জুলাই) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে জারি করা এক আদেশে এসব তথ্য জানা গেছে।

কলেজ ৩টি হলো, রাজশাহী গোদাগাড়ী উপজেলার আরশাদ আলী মেমোরিয়াল কলেজ, পটুয়াখালীর বাউফলের ইখতিয়ার উদ্দিন কলেজ এবং কুমিল্লার আদর্শ সদর এলাকার কুমিল্লা আইডিয়াল কলেজ।

জানা গেছে, পাঠদানের অনুমতি চাওয়ার আগেই অধ্যক্ষসহ প্রয়োজনীয় প্রশাসনিক জনবল নিয়োগ, জমি ক্রয় এবং অবকাঠামো নির্মাণ এবং শিক্ষা উপকরণ তৈরির শর্তে কলেজগুলো স্থাপনের অনুমতি দেয়া হয়েছে। এ ছাড়া কলেজ ব্যক্তির নামে হলে নামকরণের জন্য জেলা শিক্ষা কর্মকর্তা ও অধ্যক্ষের যৌথ স্বাক্ষরে ১৫ লাখ টাকা ব্যাংকে জমা দিতে বলা হয়েছে। কলেজ পরিচালনা ও প্রতিষ্ঠার সাথে সরকারের কোনো আর্থিক সংশ্লেষ থাকবে না বলেও বলা হয়েছে কলেজগুলোকে।

বর্তমানে কয়েক হাজার ননএমপিও শিক্ষা প্রতিষ্ঠান এমপিওর অপেক্ষায় রয়েছে। এসব প্রতিষ্ঠানের শিক্ষকরা কয়েক দফায় এমপিওভুক্তির দাবিতে রাজপথে নেমেছেন। সে প্রেক্ষিতে গত ২৩ অক্টোবর ২ হাজার ৭৩০ টি স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত ঘোষণা করা হয়েছে।