এমপিওভুক্ত হচ্ছে আরও ৪ শিক্ষা প্রতিষ্ঠান

নতুন করে আরও চারটি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এমপিওভুক্তির জন্য নির্বাচিত প্রতিষ্ঠান চূড়ান্ত তালিকা প্রকাশের পর মোট ৮৭টি মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠান রিভিউ আবেদন করেছিল। এদের মধ্যে থেকে শর্তপূরণ করেছে মাত্র চারটি প্রতিষ্ঠান। আর এই চার প্রতিষ্ঠানগুলো এমপিওভুক্ত ঘোষণা করে শিক্ষক কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

গতকাল সোমবার মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়।

জানা গেছে, নতুন এমপিওভুক্ত চার শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে তিনটি মাদরাসা ও একটি বিএম কলেজ। এছাড়া এই প্রতিষ্ঠানগুলোর মধ্যে, কক্সবাজার সদর উপজেলার পিএমখালী আদর্শ দাখিল মাদরাসা দাখিল স্তরে, চট্টগ্রামের চান্দগাঁও উপজেলার মজিদিয়া ইসলামিয়া আলিম মাদরাসা আলিম স্তরে, নওগাঁর মান্দা উপজেলার আক্তার আলিম মাদরাসা আলিম স্তরে এবং শেরপুরের ঝিনাইগাতী উপজেলার ধানশাইল টেকনিক্যাল এন্ড বিএম কলেজ এইচএসসি বিজনেস ম্যানেজমেন্টের কম্পিউটার অপারেশন স্পেশালাইজেশনের এমপিওভুক্ত করা হয়েছে।

কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ সূত্র জানায়, ৮৭টি রিভিউ আবেদন যাচাই বাছাইয়ের পর এই চারটি প্রতিষ্ঠান শর্তপূরণ করেছে বলে তাদের এমপিওভুক্ত করার সুপারিশ করা হয়েছিল। এ সুপারিশে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি অনুমোদন দিয়েছেন। তাই, প্রতিষ্ঠানগুলোকে এমপিওভুক্ত ঘোষণা করা হয়েছে। আর প্রতিষ্ঠানগুলোর শিক্ষক কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধ করতে কারিগরি শিক্ষা অধিদপ্তর এবং মাদরাসা শিক্ষা অধিদপ্তরকে বলা হয়েছে।