এমপিওভুক্তির তালিকায় আড়াই হাজার শিক্ষাপ্রতিষ্ঠান

এমপিভুক্তির জন্য আড়াই হাজার শিক্ষাপ্রতিষ্ঠান বাছাই করেছে এ সংক্রান্ত কমিটি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদন পেলে ঈদের পর এমপিওভুক্তির ঘোষণা দেয়া হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য সারাদেশের সাড়ে ৭ হাজার শিক্ষাপ্রতিষ্ঠান আবেদন করেছিল। এর মধ্যে আড়াই হাজার প্রতিষ্ঠান এমপিওভুক্তির যাবতীয় শর্ত পূরণ করেছে। এই তালিকা শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি চূড়ান্ত করবেন। এরপর অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর কাছে তালিকা পাঠানো হবে।

ওই সূত্র আরও জানায়, নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির লক্ষ্যে সোমবার (৪ এপ্রিল) শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে একটি সভা অনুষ্ঠিত হয়। সভায় শিক্ষামন্ত্রী এমপিওভুক্তির জন্য আবেদনকৃত প্রতিষ্ঠানের বিষয়ে জানতে চান। তখন তাকে এ বিষয়ে বিস্তারিত জানান এমপিওভুক্তি যাচাই-বাছাই কমিটির আহবায়ক এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (বেসরকারি মাধ্যমিক) ফৌজিয়া জাফরীন মন্ত্রীকে এ বিষয়ে ব্রিফ করেন। পরে আগামী ২ সপ্তাহের মধ্যে তালিকা চূড়ান্ত করতে নির্দেশ দেন শিক্ষামন্ত্রী।

জানতে চাইলে অতিরিক্ত সচিব ফৌজিয়া জাফরীন বলেন, এমপিওভুক্তির জন্য আমাদের তালিকা প্রায় চূড়ান্ত। তবে এই তালিকা আবারও দেখা হচ্ছে। ঈদের আগেই তালিকা চূড়ান্ত করে শিক্ষামন্ত্রী মহোদয়ের কাছে পাঠানো হবে।

তিনি আরও বলেন, সমগ্র দেশ থেকে সাড়ে সাত হাজার প্রতিষ্ঠান এমপিওভুক্তির আবেদন করেছিল। আমরা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসকের মাধ্যমে আবেদনকৃত প্রতিষ্ঠানের তথ্য যাচাই করেছি। শিক্ষা বোর্ড থেকে তথ্য নিয়েছি। সেগুলো আমরাও যাচাই করেছি।

কবে নাগাদ এমপিওভুক্তির ঘোষণা দেয়া হবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটি শিক্ষামন্ত্রী ভালো বলতে পারবেন। আমরা রোজার ঈদের আগেই তালিকা চূড়ান্ত করে মন্ত্রী মহোদয়ের কাছে জবা দেব।