এবার মেসেঞ্জারে ঢুকতেও লাগবে পাসওয়ার্ড

বিশ্বের চলমান করোনা মহামারিতে ফেসবুক মেসেঞ্জারের ব্যবহার বেড়েছে। আর মেসেঞ্জারের মাধ্যমে বার্তা আদান–প্রদানের সুবিধাটি সুরক্ষিত করতে বিশেষ নিরাপত্তা ফিচার যুক্ত করছে ফেসবুক কর্তৃপক্ষ। সে মোতাবেক মেসেঞ্জারে যুক্ত হচ্ছে ফেস আইডি, টাচ আইডি কিংবা পাসকোড ব্যবস্থা।

নতুন ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা ফেসবুক মেসেঞ্জার ‘লক’ করে রাখতে পারবেন। ফলে অন্য কেউ ব্যক্তিগত বার্তা আর দেখতে পারবেন না। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট এনগ্যাজেটের এক প্রতিবেদনে জানানো হয়েছে, মেসেঞ্জারের নিরাপত্তা ফিচারগুলো পরীক্ষা করছে ফেসবুক।

এসব ফিচার চালু হলে মেসেঞ্জারের ইনবক্সে ঢুকতে হলে পাসওয়ার্ড কিংবা আইডি দিয়ে ঢুকতে হবে ব্যবহারকারীকে। ফোন আনলক থাকলেও মেসেঞ্জারে আইডি দিয়ে ঢুকতে হবে। অ্যাপ ছাড়ার কতক্ষণ পর তা লক হয়ে যাবে, সে সময়ও ঠিক করার সুবিধা থাকবে।

ফেসবুকের এক মুখপাত্র বলেন, ‘ব্যবহারকারীদের কাছে আরও বেশি পছন্দের ও নিয়ন্ত্রণ সুবিধা তুলে দিতে চাই আমরা। এতে ব্যক্তিগত বার্তা সুরক্ষিত রাখতে পারেন তারা। আমরা এ ফিচার পরীক্ষা শুরু করেছি। ডিভাইস সেটিংস ব্যবহার করে তবেই খুলতে হবে মেসেঞ্জার অ্যাপ। কেউ যাতে বার্তা পড়ে ফেলতে না পারে, সে জন্য এ ব্যবস্থা।’

গত মাসেই ফেসবুক ভিডিও কনফারেন্সিং টুল ‘মেসেঞ্জার রুমস’ চালু করেছে। এতে সর্বোচ্চ ৫০ জন একসঙ্গে যুক্ত হতে পারেন। ফেসবুক অ্যাকাউন্ট না থাকলেও এতে যুক্ত হওয়া যায়। মেসেঞ্জার রুমস ফিচারটি আইওএস, অ্যান্ড্রয়েড, উইন্ডোজ এবং ম্যাক ওএস অপারেটিং সিস্টেমে ইতোমধ্যে চালু হয়েছে।